০৬ মে ২০২৪, সোমবার, ০৩:৫২:৩৯ পূর্বাহ্ন


ইরানের কারাগারে আগুনে নিহত ৪, আহত ৬১
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৭-১০-২০২২
ইরানের কারাগারে আগুনে নিহত ৪, আহত ৬১ ফাইল ফটো


রাজনৈতিক বন্দি, সাংবাদিক ও বিদেশি নাগরিকদের আটকে রাখা ইরানের কুখ্যাত এভিন কারাগারে আগুন লাগার ঘটনায় ৪ বন্দি নিহত হয়েছেন। এ সময় ৬১ জন আহত হয়েছেন বলে জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় টিভি।

তবে কারাগারের ভেতরের কয়েকজন বিবিসিকে বলেছেন, হতাহতের সংখ্যা আরও বেশি। অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওতে তেহরানের ওই কারাগার প্রাঙ্গণে আগুনের শিখা এবং ধোঁয়া উঠতে দেখা গেছে। শোনা গেছে গুলি এবং বিস্ফোরণের শব্দও।

কয়েক সপ্তাহের সরকার-বিরোধী বিক্ষোভ ইরানকে এমনিতেই অস্থির করে রেখেছে। তার মধ্যে শনিবার রাতে কারাগারে বন্দিদের মধ্যে সংঘর্ষের পর অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

ইরান কর্তৃপক্ষ বলছে, কারাগারের একটি ওয়ার্কশপে আগুন জ্বালিয়ে দেয়া হয়েছে। এ ঘটনায় আহতদের মধ্যে চারজনের অবস্থা গুরুতর। ধোঁয়ায় শ্বাসরুদ্ধ হয়ে ৪ বন্দির মৃত্যু হয়েছে।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, কারাগারে আগুন লাগার সঙ্গে সরকারবিরোধী চলমান বিক্ষোভের কোনও যোগসূত্র নেই। আগুনের ঘটনার জন্য অপরাধীরা দায়ী। সাম্প্রতিক সময়ে কয়েকশ বিক্ষোভকারীকে ওই এভিন কারাগারেই পাঠানো হয়েছে।

কারাগারের ভেতর থেকে তেহরানের গভর্নর রাষ্ট্রীয় টিভিকে বলেন, কারাগারের একটি অংশ যেখানে ছিঁচকে অপরাধীদের রাখা হয় সেখানে দাঙ্গা লাগে তবে পরিস্থিতি এখন পুরোপুরি শান্ত।