১৯ মে ২০২৪, রবিবার, ০৫:১৪:০৩ পূর্বাহ্ন


ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হলেন জর্জিয়া মেলোনি
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২২-১০-২০২২
ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হলেন জর্জিয়া মেলোনি ফাইল ফটো


ইতালির প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত হয়েছেন উগ্র ডানপন্থি নেতা জর্জিয়া মেলোনি। শুক্রবার (২১ অক্টোবর) তাকে মনোনীত করা হয়। এর মধ্য দিয়ে ইতালির প্রথম নারী সরকারপ্রধান হলেন তিনি।

বেনিতো মুসোলিনের পর প্রথম পোস্ট-ফ্যাসিস্ট ‘ব্রাদার্স অব ইতালি পার্টি’ ২৫ সেপ্টেম্বরের আইনসভা নির্বাচনে জয়ী হয়েছিল। কিন্তু সরকার গঠনের জন্য দলের বাইরের জোটের সমর্থনের প্রয়োজন ছিল। ব্রাদার্স অব ইতালি পার্টি ইউরোসেপ্টিক (ইউরোপীয় ইউনিয়নের ক্ষমতা বৃদ্ধির বিরোধী) এবং অ্যান্টি-ইমিগ্রেশন বা অভিবাসনবিরোধী। মেলোনির নিয়োগ ইউরোজোনের তৃতীয় বৃহত্তম অর্থনীতি এবং ব্রাদার্স অব ইতালি পার্টির জন্য একটি ঐতিহাসিক ঘটনা। এই দল আগে কখনো সরকারে ছিল না।

প্রধানমন্ত্রী হিসেবে নাম ঘোষণার পরপরই রোম থেকে ৪৫ বছর বয়সী মেলোনি তার মন্ত্রীদের নাম ঘোষণা করেন। শনিবার (২২ অক্টোবর) প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলার সামনে তারা শপথ নেবেন।

মেলোনির ব্রাদার্স অব ইতালি পার্টি গত মাসে ২৬ শতাংশ ভোট জিতেছে। যেখানে তার মিত্র ফোরজা ইতালিয়া এবং অতি-ডানপন্থি লীগ যথাক্রমে আট এবং নয় শতাংশ ভোট পেয়েছে।

তিনি ছয় নারীসহ তার ২৪ জন মন্ত্রীর তালিকা প্রকাশ করেছেন। ইতালির অংশীদারদের আশ্বস্ত করার ইচ্ছা প্রকাশ করেছেন। তিনি অর্থমন্ত্রী হিসেবে জিয়ানকার্লো জিওরগেত্তির নাম ঘোষণা করেছেন। যিনি মারিও দ্রাাঘির আগের সরকারের অধীনে কাজ করেছিলেন।

অর্থনৈতিক উন্নয়নের সাবেক মন্ত্রী জিওরগেত্তিকে মাত্তিও সালভিনির লিগের আরও চড়া মধ্যপন্থি এবং ইউরোপপন্থি সদস্যদের একজন হিসেবে বিবেচনা করা হয়।

মেলোনি ফোরজা ইতালিয়ার সাবেক ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট আন্তোানিও তাজানিকে পররাষ্ট্রমন্ত্রী ও উপপ্রধানমন্ত্রী হিসেবেও মনোনীত করেছেন।

সালভিনি উপপ্রধানমন্ত্রী এবং অবকাঠামো ও পরিবহনমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন।

এই নিয়োগটি সম্ভবত সালভিনিকে হতাশ করবে, যিনি ২০১৮ এবং ২০১৯ সময়ে স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। তিনি আবার স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালনের আশা করছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রীর পদটি তার পরিবর্তে একজন টেকনোক্র্যাট মাত্তিও পিয়ান্তেডোসিকে দেয়া হয়েছে।

 প্রধানমন্ত্রী হিসেবে প্রথম মন্ত্রিসভার বৈঠকে নেতৃত্ব দেয়ার আগে রোববার (২৩ অক্টোবর) বর্তমান প্রধানমন্ত্রী দ্রাঘির থেকে মেলোনির কাছে ক্ষমতা হস্তান্তরের জন্য একটি আনুষ্ঠানিক প্রক্রিয়া শেষ হবে।