১৭ মে ২০২৪, শুক্রবার, ১২:৫১:৪৪ অপরাহ্ন


নিজ দেশের ফুটবলারদের পরিবারকে হুমকি দিচ্ছে ইরান!
ক্রীড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৯-১১-২০২২
নিজ দেশের ফুটবলারদের পরিবারকে হুমকি দিচ্ছে ইরান! ফাইল ফটো


কাতারে ফুটবল বিশ্বকাপে খেলতে যাওয়া ইরানি ফুটবলারদের পরিবারকে হুমকি দিচ্ছে ইরান সরকার, এমনটাই দাবি করছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন। 

কাতারের আল তুমামা স্টেডিয়ামে আজ যুক্তরাষ্ট্রের মুখোমুখি হচ্ছে ইরান। সিএনএনের ওই প্রতিবেদনে বলা হয়, এই ম্যাচ চলাকালীন মাঠে ইরানি ফুটবলারদের 'আচরণের' ওপর নজর রাখা হবে। সরকারবিরোধী আচরণ দেখলেই 'টার্গেট' করা হবে তাদের পরিবারকে।

গত ২১ নভেম্বর, ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে মাঠে নামে ইরান। ওই ম্যাচে ইরানি ফুটবলাররা দেশের জাতীয় সংগীত গাওয়া থেকে বিরত থাকেন, যা নিয়ে আন্তর্জাতিক পরিসরেও ব্যাপক আলোচনা হয়েছে। অনেকের মতে, বিশ্বমঞ্চে ইরান সরকারের দমনমূলক নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই জাতীয় সংগীত চলাকালীন নীরব ছিলেন দেশটির ফুটবলাররা। 

নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে সিএনএন জানায়, জাতীয় সংগীত নিয়ে ওই ঘটনার পরই ইরানের বিপ্লবী গার্ড কর্পসের (আইআরজিসি) সদস্যদের সঙ্গে একটি বৈঠকের জন্য ডাকা হয় দেশটির জাতীয় দলের ফুটবলারদের। সেখানে তাদের বলা হয়, তারা জাতীয় সংগীত না গাইলে কিংবা তেহরান প্রশাসনের বিরুদ্ধে কোনো রাজনৈতিক প্রতিবাদে যোগ দিলে তাদের পরিবার 'সহিংসতা ও নির্যাতনের' সম্মুখীন হবে।

পুলিশি হেফাজতে ২২ বছর বয়সী কুর্দি তরুণী মাশা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে অনেক দিন থেকেই উত্তাল ইরান। বিক্ষোভ প্রতিবাদ চলছে নিয়মিতই। বিশ্বকাপেও চলেছে সে ধারা।