১৭ মে ২০২৪, শুক্রবার, ১১:৪১:০১ পূর্বাহ্ন


প্রথমার্ধে শুধুই আর্জেন্টিনা এগিয়ে ২-০ গোলে
ক্রিড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৮-১২-২০২২
প্রথমার্ধে শুধুই আর্জেন্টিনা এগিয়ে ২-০ গোলে প্রথমার্ধে শুধুই আর্জেন্টিনা এগিয়ে ২-০ গোলে


বিরতি। আর্জেন্টিনা এগিয়ে ২-০ গোলে

প্রথমার্ধে আর কোনও গোল হল না। মেসি এবং দি মারিয়ার গোলে আর্জেন্টিনা এগিয়ে ২-০ গোলে।

খিদের অভাব ফ্রান্সের খেলায়

এই বিশ্বকাপে খেলা ফ্রান্সের অধিকাংশ ফুটবলারই গত বার বিশ্বকাপ পেয়েছেন। ফলে তাঁদের খেলার মধ্যে এখনও সেই খিদে দেখা যায়নি। উল্টো দিকে, আর্জেন্টিনার ফুটবলাররা এতটাই তরতাজা হয়ে নেমেছেন ট্রফি জেতার জন্য, সেটা তাঁদের খেলা দেখেই বোঝা যাচ্ছে।

দলকে খেলাচ্ছেন একা মেসিই

এই ম্যাচের আকর্ষণের কেন্দ্রবিন্দু। যখনই বল আসছে, তিনি কোনও না কোনও ভাবে সুযোগ তৈরি করার চেষ্টা করছেন। দেখে নিচ্ছেন কোথায় কোন সতীর্থ রয়েছেন। সামান্যতম ফাঁক পেলেই পাস বাড়ানোর চেষ্টা করছেন। এমবাপে সে তুলনায় অনেক ম্রিয়মান। তাঁকে কড়া মার্কিংয়ে রেখেছেন ডিফেন্ডাররা। এমনকি, এমবাপেকে যিনি বল জোগান, সেই গ্রিজম্যানের সঙ্গে তাঁর সংযোগও কেটে দেওয়া হয়েছে।

দেশের সিদ্ধান্তে প্রশ্নদেশের সিদ্ধান্তে প্রশ্ন

প্রথমার্ধ প্রায় শেষ হতে চলল। এখনও পর্যন্ত ম্যাচে খুঁজেই পাওয়া যায়নি ফ্রান্সকে। বিরতির আগেই তুলে নেওয়া হল জিহু এবং দেম্বেলেকে। প্রশ্ন উঠছে, অসুস্থ থাকা সত্ত্বেও ফুটবলারদের জোর করে নামিয়ে দেননি তো দেশঁ?

৩৬ মিনিট। গোওওওওওওওওওওওওওওওওওওওল

২-০ ব্যবধানে এগিয়ে গেল আর্জেন্টিনা। গোল করলেন দি মারিয়া। সোনার পাস বাড়ালেন মেসি। মাঝমাঠ থেকে বল পেয়েছিলেন মেসি। তিনি ডিফেন্সচেরা পাস বাড়ালেন ম্যাক অ্যালিস্টারকে। তাঁর থেকে পাস পেয়ে চলতি বলে শট নিয়ে গোল করলেন দি মারিয়া। অসাধারণ দলগত সংহতি দেখা গেল গোলের সময়। ডিফেন্স থেকে বল পেয়ে দ্রুত দু’টি পাস খেলে নিলেন তাঁদের ফুটবলাররা। দি মারিয়া উল্টোদিকে এক টানা দৌড়চ্ছিলেন। তাঁকে কোনও ডিফেন্ডার মার্ক করেননি। দি মারিয়ার কাছে গোল করা ছাড়া কোনও উপায় ছিল না।

মেসির জোড়া নজির

বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি গোলে অবদান রাখলেন মেসি। ১২টি গোল করলেন। ৮টি অ্যাসিস্ট রয়েছে। মোট ২০টি। এ ছাড়া, প্রথম ফুটবলার হিসাবে গ্রুপ পর্ব, প্রি-কোয়ার্টার, কোয়ার্টার, সেমিফাইনাল এবং ফাইনালে গোল করলেন।

৩০ মিনিট

গোল করে আক্রমণের ঝাঁজ আরও বাড়িয়ে দিয়েছে আর্জেন্টিনা। একের পর এক আক্রমণ করছে তারা। ফ্রান্স পায়ে সে ভাবে বল রাখতেই পারছে না।

২৩ মিনিট। গোওওওওওওওল

পেনাল্টি থেকে আর্জেন্টিনাকে এগিয়ে দিলেন মেসি। হুগো লরিস ঝাঁপালেন ডান দিকে। মেসি পেনাল্টি মারলেন তাঁর বাঁ দিকে।

পেনাল্টি পেল আর্জেন্টিনা, তবে সিদ্ধান্তে তীব্র বিতর্ক

বক্সের মধ্যে ফেলে দেওয়া হল দি মারিয়াকে। তবে পেনাল্টির সিদ্ধান্ত নিয়ে বিতর্ক। বিশেষজ্ঞরা বলছেন, ফাউল হয়নি। বিতর্কিত সিদ্ধান্তে পেনাল্টি পেল আর্জেন্টিনা। তবে ফ্রান্সের কোনও ফুটবলারকেই সিদ্ধান্ত নিয়ে সে ভাবে প্রতিবাদ করতে দেখা গেল না।

২০ মিনিট। সুযোগ নষ্ট ফ্রান্সের

বক্সের কোনাকুনি সামান্য় বাইরে ফ্রিকিক পেয়েছিল ফ্রান্স। গ্রিজম্যানের ফ্রিকিকে জিহুর হেড বাইরে গেল। তবে গোল হলেও ফাউল হত।

১৭ মিনিট। সুযোগ নষ্ট আর্জেন্টিনার

আক্রমণাত্মক খেলছে আর্জেন্টিনা। বরং অনেক বেশি নিজেদের রক্ষণাত্মক খোলসে মুড়ে রেখেছে ফ্রান্স। এমবাপের একটি আক্রমণ বাদে আর কোনও মুভমেন্ট দেখা যায়নি তাদের। দুরন্ত সুযোগ পেয়েছিলেন দি মারিয়া। কিন্তু তাঁর ডান পায়ের শট বারের অনেক উপর দিয়ে বেরিয়ে গেল।

১০ মিনিট

একটা সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা। তবে কর্নার প্রতিহত হয়ে গেল। মেসি আটকে গেলেন বিপক্ষের রক্ষণে। নিয়ন্ত্রণ আর্জেন্টিনার পায়েই।

৫ মিনিট

ম্যাচের প্রথম শট ম্যাক অ্যালিস্টারের। সরাসরি গোলকিপারের হাতে। প্রথমে দু’দলই একে অপরকে মেপে নেওয়ার চেষ্টা করছে।

দেশের সামনে নজিরের সুযোগ

ইটালির ভিত্তোরিয়ো পোজ়োর পর দ্বিতীয় কোচ হিসাবে টানা দু’টি বিশ্বকাপ জিততে পারেন দেশঁ।

মেসির নজির

বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ খেলার নজির গড়লেন মেসি (২৬)।