২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৩:৩৬:২৩ অপরাহ্ন


আবারো বাড়ছে মুরগি ও ডিমের দাম
অনলাইন ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ০৪-০২-২০২৩
আবারো বাড়ছে মুরগি ও ডিমের দাম আবারো বাড়ছে মুরগি ও ডিমের দাম


গত সপ্তাহে প্রতি কেজি পোলট্র্রি মুরগি বিক্রি হয়েছে ১৫০ টাকা কেজি দরে। এই মুরগি আবারো বাড়ছে মুরগি ও ডিমের দাম শুক্রবার বিক্রি হয়েছে ১৮০ টাকা কেজিতে। প্রতি কেজি মুরগিতে হঠাৎ দাম বেড়েছে ৩০ টাকা। একইভাবে ডিমের দামও বেড়েছে। এক মাস আগে ১১০ টাকা ডজন বিক্রি হওয়া ডিম দফায় দফায় বাড়ার পরে গতকাল বিক্রি হয়েছে ১৩৫ টাকায়। এই দুইটি পোলট্রি পণ্যের দাম বাড়ায় বিপাকে পড়েছে স্বল্প আয়ের মানুষ।

বিক্রেতারা বলছেন, গত বছরের আগস্টের পর থেকে দফায় দফায় ফিডের দাম বেড়েছে। যার প্রভাবে টিকতে না পেরে অনেক খামারি খামার বন্ধ করে দিয়েছেন। খামারেই ডিম ও মুরগির দাম বেড়েছে। যার প্রভাব পড়েছে বাজারে।

শুক্রবার রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখে গেছে, বাজারে প্রতি পিস ফুলকপি বিক্রি হচ্ছে ৩০ টাকায়, আর বড়গুলো ৪০ টাকায়, বাঁধাকপি প্রতি পিস ৩০ থেকে ৪০ টাকা, টমেটো প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪০ টাকায়, পেঁপে প্রতি কেজি ৩০ টাকা আর গাজর প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪০ টাকায়।

একইভাবে নতুন আলু প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩০ টাকায়, মিষ্টি কুমড়া প্রতি কেজি ৪০ টাকা, ব্রুকলি প্রতি পিস ৩০ টাকা, শিম প্রতি কেজি ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

বেগুন প্রতি কেজি ৫০ টাকা, মুলা প্রতি কেজি ৩০ টাকা, প্রতি পিস লাউ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকায় আর শসা প্রতি কেজি ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। তবে করলা আরো বাড়তি দামে প্রতি কেজি ৮০ টাকায় বিক্রি হচ্ছে, বাজারে কাঁচামরিচের কেজি চলছে ১২০ টাকা এবং ঝিঙা প্রতি কেজি ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

ক্রেতাদের অভিযোগ, শীত এখনো শেষ হয়নি, তবুও বাজারে সবজির দাম বাড়তি। কিছুদিন আগেও যে সবজিগুলো ৩০ থেকে ৪০ টাকার মধ্যে ছিল, সেগুলোই আজ ৪০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে এমন কোনো সবজি নেই যার দাম বাড়েনি।

বিক্রেতারা বলছেন, পাইকারি বাজারে বাড়তি দামে সবজি কিনতে হচ্ছে। যার প্রভাব খুচরা বাজারে পড়েছে। শীত কমে আসার সাথে শীতের সবজিও কমে আসছে, পাশাপাশি উৎপাদন ও পরিবহন খরচও বাড়তির দিকে। এসব কারণে বেড়েছে সবজির দাম।