২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০২:২১:২৯ পূর্বাহ্ন


অন্যকে অগ্রাধিকার দেওয়া উত্তম গুণ
ধর্ম ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৬-০৩-২০২৩
অন্যকে অগ্রাধিকার দেওয়া উত্তম গুণ ফাইল ফটো


সুখে-দুঃখে একে অন্যের পাশে থাকা ইসলামের সৌন্দর্য। অভাব-অনটন থাকলেও অন্যকে প্রাধান্য দিতে পারা সফল মানুষের চরিত্র। এটা ইসলামে সর্বোত্কৃষ্ট আখলাক হিসেবে বিবেচিত। অন্যকে অগ্রাধিকার দেওয়ার বিনিময়ে মহান আল্লাহ তাআলা দুনিয়া-আখিরাতে বিপুল সওয়াব দান করবেন।

আরবিতে অগ্রাধিকার দেওয়াকে ‘ইসার’ বলে। এর শাব্দিক অর্থ হলো- স্বার্থত্যাগ, নিঃস্বার্থতা। কোনো স্বার্থ রক্ষা বা বিপদ দূরীকরণের ক্ষেত্রে অন্যকে নিজের ওপর প্রাধান্য দেওয়া বা অগ্রাধিকার দেওয়া। যাকে ভ্রাতৃত্বের চূড়ান্ত পর্যায় বলা যায়।

মহান আল্লাহ তাআলা পবিত্র কোরআনে অন্যকে অগ্রাধিকার দেওয়া বান্দাদের প্রশংসা করেছেন। আল্লাহ তাআলা ইরশাদ করেন-

وَ الَّذِیۡنَ تَبَوَّؤُ الدَّارَ وَ الۡاِیۡمَانَ مِنۡ قَبۡلِهِمۡ یُحِبُّوۡنَ مَنۡ هَاجَرَ اِلَیۡهِمۡ وَ لَا یَجِدُوۡنَ فِیۡ صُدُوۡرِهِمۡ حَاجَۃً مِّمَّاۤ اُوۡتُوۡا وَ یُؤۡثِرُوۡنَ عَلٰۤی اَنۡفُسِهِمۡ وَ لَوۡ کَانَ بِهِمۡ خَصَاصَۃٌ ۟ وَ مَنۡ یُّوۡقَ شُحَّ نَفۡسِهٖ فَاُولٰٓئِکَ هُمُ الۡمُفۡلِحُوۡنَ

‘(আর এ সম্পদ তাদের জন্যও) যারা মুহাজিরদের আসার আগে থেকেই (মদিনা) নগরীর বাসিন্দা ছিল আর ঈমান গ্রহণ করেছে। তারা তাদের ভালোবাসে, যারা তাদের কাছে হিজরত করে এসেছে। মুহাজিরদের যা দেওয়া হয়েছে তা পাওয়ার জন্য তারা নিজেদের অন্তরে কোনো কামনা রাখে না, আর নিজেদের অভাব থাকা সত্ত্বেও তাদের (অর্থাৎ মুহাজিরদের) নিজেদের ওপর অগ্রাধিকার দেয়। বস্তুত যাদের হৃদয়ের সংকীর্ণতা থেকে রক্ষা করা হয়েছে তারাই সফলকাম।’ (সুরা হাশর : আয়াত ০৯)

একে অন্যকে প্রাধান্য দেওয়ার মতো সাহাবায়ে কেরামদের হৃদয়ছোঁয়া ও অশ্রুসিক্তকারী অনেক ঘটনা রয়েছে। হাদিসের সেসব বর্ণনা পড়ে তা হৃদয় দিয়ে উপলব্দি করা যায়। এতে নিজেদের জীবন সুন্দর ও অপার্থিব হবে।

তাই প্রত্যেক মুমিন বান্দার উচিত, সব সময় অন্যকে প্রাধান্য দেওয়া। অন্যকে অগ্রাধিকার দেওয়ার মনমানসিকতা তৈরি করা। বিশেষ করে সংকটময় মুহূর্তে সামর্থ্য অনুযায়ী সবাইকে নিয়ে ভালো থাকার চেষ্টা করা। হাদিসে পাকে এসেছে-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, ‘রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, দুজনের খাদ্য তিনজনের জন্য যথেষ্ট এবং তিনজনের খাদ্য চারজনের জন্য যথেষ্ট।’ (বুখারি ৫৩৯২)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সাহাবাদের জীবন থেকে শিক্ষা নিয়ে অন্যকে অগ্রাধিকার দেওয়ার তাওফিক দান করুন। ইসলামের এই অনন্য আখলাক ও চরিত্রে নিজেকে তৈরি করার তাওফিক দান করুন। আমিন।