০৬ মে ২০২৪, সোমবার, ০৮:২৭:৪৪ পূর্বাহ্ন


সিগারেটের আগুনে পুড়লো কৃষকের পানবরজ, ১০ লাখ টাকার ক্ষয়ক্ষতি
দুর্গাপুর(রাজশাহী) প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ০৯-০৪-২০২৩
সিগারেটের আগুনে পুড়লো কৃষকের পানবরজ, ১০ লাখ টাকার ক্ষয়ক্ষতি সিগারেটের আগুনে পুড়লো কৃষকের পানবরজ


রাজশাহীর দুর্গাপুরে জ্বলন্ত সিগারেটের আগুন থেকে অগ্নিকান্ডের ঘটনায় পুড়েছে কৃষকের প্রায় ১৮ পুন পান বরজ। এতে প্রাায় ১০ লক্ষ টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে বলে দাবি ক্ষতিগ্রস্ত কৃষকদের

রবিবার (৯ এপ্রিল) বেলা আড়াইটার দিকে উপজেলার নওপাড়া ইউনিয়নের শ্যামপুর গ্রামের পশ্চিমপাড়া আঙ্গার বিলে এ অগ্নিকান্ডরে ঘটনা ঘটে।

খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে প্রায় দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

জানাগেছে, স্থানীয় ৫ জন কৃষকের ১৮ পুন পান বরজ ছিলো জমিতে। আগুনের লেলিহান শিখায় সব পুড়ে ছাই হয়ে গেছে।

রাজশাহীর দুর্গাপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের টিম লিডার আবুল খায়ের জানান, আগুনের খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছান। এরপর এলাকাবাসীর সহযোগিতায় দ্রুত অগ্নিনির্বাপণের কাজ শুরু করা হয়। প্রায় দেড় ঘণ্টা চেষ্টার পর বেলা সাড়ে ৩টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। তার আগেই গ্রামের কৃষক,আব্দুল লতিফের ৪ পুন,আক্কাস আলির ৪পুন,বজলুর রহমানের ৪পুন, গোলাম মস্তফার ৩ পুন, ও আফাল আলীর ৩পুন। ৫ কৃষকের ১৮ পুন পান বরজ পুড়ে ভস্মীভূত হয়ে যায়।

তিনি আরও বলেন, দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনায় পাশের আরও প্রায় ৩০ বিঘা জমির পান বরজ রক্ষা পেয়েছে। সিগারেটের আগুন থেকে অগ্নিকান্ডের সূত্রপাত ঘটেছে বলে প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া গেছে। এর পরও ঘটনার তদন্ত চলছে। এতে প্রায় ৩ লাখ টাকার পান সহ প্রায় ১০ লক্ষ টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে বলে দাবি ক্ষতিগ্রস্ত কৃষকদের। তবে তারা ৮ লাখ টাকার ক্ষতি হয়েছে মর্মে তালিকা করেছেন বলেও জানান ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা। আগুন লাগার খবর পেয়ে দুর্গাপুর থানার পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।

অপরদিকে ,উপজেলার মাড়িয়া ইউনিয়নের মাড়িয়া গ্রাামে কৃষকের পান বরজে অগ্নিকান্ডের  ঘটনা ঘটেছে সেখানে কৃষক আয়নাল হক,এসআর আলী,ও আতাউর রহমানের পান পরজ পুড়ে গেছে বলে জানা গেছে, তবে ওই অগ্নিকান্ডরে ঘটনায় কি পরিমাণ ক্ষয়ক্ষতি হছে তা জানা যায়নি।