২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৮:২৬:৫৮ পূর্বাহ্ন


ফুলবাড়ীতে হাট-বাজারে হিড়িক পড়েছে সেমাই বিক্রির
কংকনা রায়, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২০-০৪-২০২৩
ফুলবাড়ীতে হাট-বাজারে হিড়িক পড়েছে সেমাই বিক্রির ফুলবাড়ীতে হাট-বাজারে হিড়িক পড়েছে সেমাই বিক্রির


ঈদের খাদ্য তালিকার অন্যতম অনুসঙ্গ লাচ্ছা সেমাই। ঈদ যখন দরজায় কড়া নাড়ছে, তখন দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার সবখানে সেমাইয়ের পসরা সাজিয়েছেন ব্যবসায়ীরা।

ক্রেতারাও ভিড় করছেন দোকানে দোকানে। তাই সেমাই বেচা-বিক্রি নিয়ে ব্যস্ত সময় কাটছে বিক্রেতাদের। যেন সবখানেই লাচ্ছা সেমাই বিক্রির হিড়িক পড়েছে।

পৌরবাজার ঘুরে দেখা যায়, মুদিখানা দোকান, বেকারি ও হোটেল ব্যবসায়ীরা দোকানের সামনে টেবিলের ওপর ডালি ভর্তি লাচ্ছাসহ ভাজা সেমাইয়ের পসরা সাজিয়েছেন। আবার মৌসুমি ব্যবসায়ীরা রাস্তার পাশে দাঁড়িয়ে বিক্রি করছেন সেমাই। তবে নামীদামি বেকারিগুলোতে বেশি ভিড় রয়েছে ক্রেতাদের।

সেমাই বিক্রেতা শ্যামল পাল ও নূরুল ইসলাম বলেন, ঈদের সময় লাচ্ছা সেমাইয়ের চাহিদা বেশি থাকে। কমবেশি সবাই ঈদের জামাতে নামাজ পড়ে বাড়িতে আসার পরই লাচ্ছা সেমাই খেয়ে থাকেন। অতিথিদের জন্য তৈরি করা খাবার তালিকাতেও লাচ্ছা সেমাইয়ের কদর বেশি।

আরো বিক্রেতা মোকছেদুল আলম ও নবিউল ইসলাম বলেন, খোলা লাচ্ছা সেমাই সাদা ও লাল প্রতি কেজি ১২০ টাকা, ভাজা সেমাই প্রতিকেজি ৮০ টাকা, প্যাকেটজাত লাচ্ছা সেমাই কোম্পানি ভেদে প্রতিকেজি ১২০ থেকে ৩৫০ টাকায় বিক্রি করা হচ্ছে।

এদিকে, উপজেলার বিভিন্ন এলাকার ছোট ছোট বাজার ও পাড়ামহল্লার দোকানেও বিক্রি হচ্ছে লাচ্ছা সেমাই। তবে সেখানে দামে হেরফের রয়েছে।

সেমাই কিনতে আসা নিমতলা মোড়ের বাসিন্দা শহিদুল ইসলাম বলেন, সেমাইয়ের মানের ওপর দাম নির্ভর করছে। মোটামুটি ভালো মানের সেমাই বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা। আর ঘিয়ে ভাজা লাচ্ছা সেমাই বিক্রি হচ্ছে ১৩০ থেকে ৩৫০ টাকা কেজি দরে।