০৫ মে ২০২৪, রবিবার, ০৩:৩১:০৩ পূর্বাহ্ন


রাবিতে ভর্তি পরীক্ষার পছন্দক্রম পূরণ শুরু আজ
এম শামীম, রাবি প্রতিনিধি:
  • আপডেট করা হয়েছে : ২৫-০৪-২০২৪
রাবিতে ভর্তি পরীক্ষার পছন্দক্রম পূরণ শুরু আজ রাবিতে ভর্তি পরীক্ষার পছন্দক্রম পূরণ শুরু আজ


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের বিভাগ পছন্দক্রম পূরণ প্রক্রিয়া আজ বেলা ১২টা থেকে শুরু হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে সাবজেক্ট চয়েজ না দিলে উত্তীর্ণ বিভাগের প্রার্থীতা বাতিল হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত স্ব স্ব ইউনিটের ভর্তি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উত্তীর্ণ ভর্তিচ্ছুদের ২৫ এপ্রিল থেকে ৪ মে-এর মধ্যে অনলাইনে বিভাগ পছন্দক্রম পূরণ করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে পছন্দক্রম পূরণ না করলে এই ইউনিটে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পছন্দক্রম প্রদানের পর কোনো নির্দিষ্ট বিভাগে ভর্তির জন্য নির্বাচিত হলে অবশ্যই সেই বিভাগে ভর্তি হতে হবে, অন্যথায় ঐ ইউনিটে তার প্রার্থীতা বাতিল বলে গণ্য হবে। তাছাড়া অনলাইনে পছন্দক্রম পূরণে কারিগরী সমস্যার জন্য হেল্প লাইনে যোগাযোগ করার কথা বলা হয়েছে।

এছাড়া আগামী ৭ মে বিকেলে পছন্দক্রম পূরণকারী ভর্তিচ্ছুদের মধ্যে মেধাক্রমানুসারে তিন ইউনিটেরই প্রথম নির্বাচন তালিকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইটে প্রকাশিত হবে। 'এ' ইউনিটের ক্ষেত্রে আগামী ১২ থেকে ১৭ মে -এর মধ্যে প্রথম নির্বাচন তালিকার ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে। যা 'বি' ইউনিটের ১২ থেকে ২০ মে এবং 'সি' ইউনিটের ১২ থেকে ১৪ মে-এর মধ্যে নির্বাচিতদের অবশ্যই ভর্তি হতে হবে। শুন্য আসনের জন্য অপেক্ষমান তালিকা থেকে মেধা ও পছন্দক্রম অনুসারে ভর্তির জন্য নির্বাচন করা হবে। এজন্য সম্ভাব্য সময়সূচি যথাসময়ে প্রকাশিত হবে।

মুক্তিযোদ্ধা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটায় ভর্তির জন্য সাক্ষাতকার ছাত্র-উপদেষ্টার দপ্তর এবং শারীরিক প্রতিবন্ধী কোটায় ভর্তির জন্য সাক্ষাতকার প্রধান চিকিৎসকের দপ্তরে অনুষ্ঠিত হবে। এজন্য পৃথক পৃথক বিজ্ঞপ্তি যথাসময়ে ভর্তির ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

উল্লেখ, ক্লাস শুরু হবে ১ জুলাই।