০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৫:৩৫:০১ পূর্বাহ্ন


রবিবার রাতের আকাশে শোভা বাড়াবে ‘স্ট্রবেরি মুন!
তুরজিন তানজিম :
  • আপডেট করা হয়েছে : ০৪-০৬-২০২৩
রবিবার রাতের আকাশে শোভা বাড়াবে ‘স্ট্রবেরি মুন! রবিবার রাতের আকাশে শোভা বাড়াবে ‘স্ট্রবেরি মুন!


গতকাল থেকেই রাতের আকাশে দেখা মিলছে পূর্ণিমার চাঁদের। বিশাল থালার মতো গোলাকার চাঁদ, আর তার গায়ে লালচে গোলাপি আভা নজর এড়ায়নি কারওরই। জুন মাসের শুরুর এই পূর্ণচন্দ্রই মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের কাছে ‘স্ট্রবেরি মুন’ হিসেবে পরিচিত।

মার্কিন প্রবাদ অনুসারে, এই সময় বুনো স্ট্রবেরি পেকে খাদ্যপোযোগী হয়ে ওঠে, তাই এহেন নামকরণ। প্রতি বছর মাত্র একবারই স্ট্রবেরি মুনের দেখা মেলে, যে দৃশ্য ক্যামেরাবন্দি করবেন বলে মুখিয়ে থাকেন চিত্রগ্রাহকরা। এই বছর, আজ রবিবার রাতেই দেখা মিলবে পূর্ণচন্দ্র ‘স্ট্রবেরি মুন’-এর।

আজ মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের বাসিন্দারা সবচেয়ে ভালভাবে এই স্ট্রবেরি মুন দেখতে পাবেন। সূর্যাস্তের ঠিক ১ মিনিট আগে, অর্থাৎ স্থানীয় সময় ৮.২১ মিনিটে মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্ব আকাশে প্রথম দেখা মিলবে মায়াবী চাঁদের। রাতভর মানুষকে মুগ্ধ করে সোমবার ভোর ৫.২৪ মিনিটে অস্ত যাবে তা। তবে চাঁদের পূর্ণরূপ দেখা যাবে রবিবার রাত ১১.৪২ মিনিটে।

শুধু স্ট্রবেরি মুনই নয়। এদিন মঙ্গল এবং শুক্র গ্রহকেও দেখা যাবে পশ্চিম আকাশে। পৃথিবী থেকে ৬৭ মিলিয়ন মাইল, অর্থাৎ ১০৯ মিলিয়ন কিলোমিটার দূরে অবস্থিত শুক্র গ্রহের দেখা মিলবে দিগন্তরেখা থেকে বাইশ ডিগ্রি উপরে। উজ্জ্বল, সাদা ফুটকি হিসেবে দেখা মিলবে সৌরজগতের দ্বিতীয় গ্রহের। আর লালগ্রহ অর্থাৎ মঙ্গলের দেখা মিলবে দিগন্তরেখা থেকে ২৮ ডিগ্রি উপরে।

মঙ্গল শুক্রের পাশাপাশি রবিবারের রাতের আকাশের শোভা বাড়াবে অ্যান্টারিজ নক্ষত্র। পৃথিবী থেকে আনুমানিক ৬০৪ আলোকবর্ষ দূরে অবস্থিত স্করপিয়াস নক্ষত্রমণ্ডলের সদস্য লাল রঙের এই বিশালাকার তারাটিকে দেখা যাবে স্ট্রবেরি মুনের উপরের ডানদিকে। এদিন বৃহস্পতিও আবির্ভূত হবে আকাশে, যদিও তা বেশ অনেকটাই গভীর রাতে।