২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১১:২২:৩৫ পূর্বাহ্ন


২৫০ ইউক্রেনীয় সেনাকে হত্যার দাবি রাশিয়ার
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৫-০৬-২০২৩
২৫০ ইউক্রেনীয় সেনাকে হত্যার দাবি রাশিয়ার ছবি: সংগৃহীত


শত শত কিয়েভপন্থি সেনাকে হত্যার দাবি করেছে রুশ বাহিনী। দক্ষিণ ইউক্রেনীয় অঞ্চল দোনেৎস্কে সোমবার অন্তত ৫টি ইউক্রেনীয় হামলা প্রতিহত করার কথাও  জানিয়েছে মস্কো। এই হামলাগুলো ইউক্রেনের পাল্টা আক্রমণের অংশ কিনা তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার হওয়া যায়নি। যুদ্ধে রাশিয়ার দখলে যাওয়া অঞ্চগুলো পুনরুদ্ধার করার জন্য পাল্টা আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইউক্রেনীয় সেনারা।  

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ছয়টি যান্ত্রিক এবং দুটি ট্যাঙ্ক ব্যাটালিয়ন দিয়ে দক্ষিণ দোনেৎস্কে হামলা চালিয়েছিল ইউক্রেন।

প্রতিরক্ষা মন্ত্রণালয় টেলিগ্রামে পোস্ট করা এক বিবৃতিতে জানায়, ৪ জুন সকালে শত্রুরা দক্ষিণ দোনেৎস্কের পাঁচটি সেক্টরে বড় পরিসরে আক্রমণ শুরু করে। তবে তারা এতে সফল হয়নি।

রুশ বাহিনী বলছে, ২৫০ ইউক্রেনীয় সেনাকে হত্যার পাশাপাশি ১৬টি ট্যাঙ্ক, তিনটি পদাতিক যুদ্ধের যান এবং ২১টি সাঁজোয়া যুদ্ধ যান ধ্বংস করা হয়েছে।

রয়টার্স তাৎক্ষণিকভাবে রুশ বিবৃতি যাচাই করতে পারেনি। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বা সামরিক বাহিনীও তাৎক্ষণিকভাবে প্রতিক্রিয়া জানায়নি।

ইউক্রেনের জেনারেল স্টাফের দৈনিক প্রতিবেদনে বলা হয়েছে, দোনেৎস্কে এবং লুহানস্ক অঞ্চলে ২৯টি যুদ্ধ সংগঠিত হয়েছে।

রুশ মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেন যে এলাকায় হামলা চালিয়েছে সে এলাকায় মস্কোর সামরিক অভিযানের দায়িত্বে থাকা চিফ অব দ্য জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভ উপস্থিত ছিলেন।

সেমিয়ন পেগভসহ কয়েকজন বিশিষ্ট রাশিয়ান সামরিক ব্লগার জানান, সোমবারের প্রথম দিকে রাশিয়া নিয়ন্ত্রিত এলাকায় ভারী লড়াই হয়েছে। ইউক্রেনীয় বাহিনী দোনেৎস্ক অঞ্চলের ভেলিকা নোভোসিল্কার কাছে আক্রমণ করে।

অন্যান্য রাশিয়ান সামরিক ব্লগাররাও সোমবার সকালে দোনেৎস্ক অঞ্চলের বাখমুত ও নিকটবর্তী সোলেদার এবং ভুলেদারের কাছে ভারী লড়াইয়ের কথা জানিয়েছেন।

রয়টার্স স্বাধীনভাবে প্রতিবেদনগুলো যাচাই করতে পারেনি।

ইউক্রেন কয়েক মাস ধরে রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণের জন্য প্রস্তুতি নিচ্ছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শনিবার এক সাক্ষাৎকারে ওয়াল স্ট্রিট জার্নালকে বলেন, ‘আমরা পাল্টা আক্রমণ শুরু করতে প্রস্তুত। কিন্তু এতে কিছু সময় লাগতে পারে। কারণ এ যুদ্ধে চরম মূল্য দিতে পারে আমাদের।’

তিনি বলেন, ‘আমি জানি না কতক্ষণ লাগবে। সত্যি বলতে, এটি ভিন্ন উপায়ে হতে পারে, সম্পূর্ণ ভিন্ন উপায়ে। আমরা এটা করতে যাচ্ছি। আমরা প্রস্তুত।’ সূত্র: রয়টার্স