১৩ মে ২০২৪, সোমবার, ১১:০৯:৫৫ অপরাহ্ন


চশমা না লেন্স! চোখের জন্য কোনটা ভাল! বিশেষজ্ঞের মত জানুন
তুরজিন তানজিম :
  • আপডেট করা হয়েছে : ০৮-০৬-২০২৩
চশমা না লেন্স! চোখের জন্য কোনটা ভাল! বিশেষজ্ঞের মত জানুন চশমা না লেন্স! চোখের জন্য কোনটা ভাল! বিশেষজ্ঞের মত জানুন


চোখে মোটা কালো চশমা! কিন্তু আপনার মোটেই ভাল লাগে না! তাহলে জেনে নিতে হবে চশমা না লেন্স কোনটা চোখের জন্য সব থেকে ভাল। এ বিষয়ে জানাচ্ছেন চক্ষু বিশেষজ্ঞ বরুণ মুখোপাধ্যায়! 

লেন্স কিন্তু অনেক ধরণের হয়! যেমন ডেইলি ওয়ার লেন্সেস, সফট কনট‌্যাক্ট লেন্সেস, ডিসপোজেবল কনট‌্যাক্ট লেন্সেস, আরজিপি কনট‌্যাক্ট লেন্সেস প্রভৃতি। হার্ড লেন্স মূলত ক্লিনিক‌্যাল কন্ডিশনে ব‌্যবহার করা হয়! তবে বেশি মানুষ সফট লেন্সই পরেন।

চশমার বিকল্প কী হতে পারে লেন্স! বিশেষজ্ঞর মতে একেবারেই না! সাধারণত চোখের সৌন্দর্য বাড়ানোর জন্যই আজকাল লেন্সের প্রতি ঝোঁক বাড়ছে মানুষের! খেলোয়াড় বা বিনোদন জগতের মানুষরা লেন্স সব থেকে বেশি ব্যবহার করতে বাধ্য হন। 

তাছাড়া চোখে হাই পাওয়ার থাকলে কিছুক্ষণের জন্য ধরা যাক কোনও অনুষ্ঠানে যাচ্ছেন তখন লেন্স পরতে পারেন। কিন্তু সর্বক্ষণ লেন্স পরে থাকা যাবে না!

যাদের চোখে প্লাস পাওয়ার, তাঁদের লেন্স না পরাই ভাল। কারণ তাতে সামনের জিনিস দেখতে আরও অসুবিধে হবে। কিন্তু যাদের মাইনাস পাওয়ার এবং খুব বেশি পাওয়ার তাঁদেরকে লেন্স পরতে বলেন ডাক্তাররা! 

কারণ ভারি মোটা চশমা অনেকক্ষণ পরে থাকলে ব্যথা করে। তাই কিছু সময়ের জন্য লেন্স পরলে তাঁদের ক্ষেত্রে সুবিধা হয়। কিন্তু কম পাওয়ারের চোখে চশমাই উপযুক্ত!

তবে চোখকে আরও সুন্দর দেখানোর জন্য কম পাওয়ার বা বিনা পাওয়ারেও অনেকে নানা রঙের লেন্স পরেন। সে ক্ষেত্রে বেশিক্ষণ পরে না থাকাই ভাল। অনুষ্ঠান মিটে গেলে খুলে রাখুন।

মনে রাখতে হবে স্নান করার সময় লেন্স পরবেন না। লেন্স পরে ঘুমোবেন না। লেন্স যেন পরিস্কার থাকে। সলিউশনে ডুবিয়ে রাখবেন পরা হয়ে গেলে। photo source collected