০১ মে ২০২৪, বুধবার, ০৯:২০:০১ অপরাহ্ন


এখানকার মানুষ এখনও বাস করে গুহায়
এক্সক্লুসিভ ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৮-০৪-২০২৪
এখানকার মানুষ এখনও বাস করে গুহায় ছবি: সংগৃহীত


প্রাচীনকালে আদি মানুষরা যখন ঘর-বাড়ি তৈরি শেখেনি তখন তারা পাহাড়ের গুহায় বসবাস করত,একথা সবারই জানা। তবে একবিংশ শতাব্দীতে এসে এখনো মানুষ গুহায় বাস করেন তা বিশ্বাস করা একটু কঠিন বটে। কিন্তু জানলে অবাক হবেন যে,গুহার মধ্যে আছে আস্ত এক গ্রাম।

যেখানে গ্রামের যত কিছু দরকার সবই আছে।

চীনের গুইঝো প্রদেশে অবস্থিত ঝংডং নামক গ্রামটি বিশ্বের কাছে গুহা গ্রাম হিসেবে পরিচিত। ১৯৪৯সালে চীনের গৃহযুদ্ধের শেষের দিকে,দস্যুদের থেকে লুকানোর জন্য গুহাটিতে আশ্রয় নেন কিছু মানুষ। আর গৃহযুদ্ধ শেষ হলে সেখানেই থেকে যান তারা। লোকালয়ে আর ফেরেননি। বিশ্বের অন্যতম সেরা দেশ,বিশেষ করে প্রযুক্তি খাতে যেখানে চীন এতো এগিয়ে সেখানকারই নাকি একদল মানুষ এখনো বাস করছেন গুহার মধ্যে।

৭হাজার ফুট উঁচুতে অবস্থিত গুহাটি একটি ছোট পাহাড়ে অবস্থিত। এর নিকটতম শহুরে এলাকা,জিয়ুনের কাউন্টি থেকে এক ঘন্টা লাগে সেখানে পৌঁছাতে।গ্রামটিতে এখন প্রতি বছর প্রচুর সংখ্যায় পর্যটক যান।যাদের মধ্যে চীন ছাড়াও অন্য দেশের পর্যটকরা রয়েছেন।

তবে গ্রামে বাসিন্দাদের স্থানান্তরিত করতে উন্নত সুযোগ সুবিধার ব্যবস্থা করেছে সরকার। তা সত্ত্বেও,গ্রামবাসীরা তাদের ঐতিহ্যবাহী জীবনযাপন ত্যাগ করতে অস্বীকার করেছেন বারবার।

প্রাথমিকভাবে যথাযথ অবকাঠামো এবং বিনোদনের সুযোগ সুবিধা না থাকায় সরকারি প্রচেষ্টায় গ্রামটি রূপান্তরিত হয়। তবে পর্যটকদের ক্রমবর্ধমান সংখ্যার কারণে,যোগাযোগ উন্নত করতে গ্রামে একটি রাস্তাও নির্মাণ করা হচ্ছে।যদিও কিছু বাসিন্দা চলে গেছে,কিন্তু এখনও অনেকে গ্রামে বাস করছে।