১৩ মে ২০২৪, সোমবার, ০৯:৩০:২২ পূর্বাহ্ন


১২ ঘণ্টায় ২৪১৩ দম্পতির বিয়ে
তুরজিন তানজিম :
  • আপডেট করা হয়েছে : ১২-০৬-২০২৩
১২ ঘণ্টায় ২৪১৩ দম্পতির বিয়ে ১২ ঘণ্টায় ২৪১৩ দম্পতির বিয়ে


ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য রাজস্থানে এক গণবিয়ের অনুষ্ঠানে মাত্র ১২ ঘণ্টায় দুই হাজার ৪১৩ দম্পতি গাঁটছড়া বেঁধেছেন। এর মাধ্যমে ১২ ঘণ্টায় সবচেয়ে বেশি বিয়ের রেকর্ড গড়েছেন তাঁরা। এরই মধ্যে এর স্বীকৃতি দিয়েছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস। এর আগের রেকর্ডটি ছিল ২০১৩ সালে।

সেবার এক দিনে সর্বোচ্চ ৯৬৩ দম্পতির বিয়ে সম্পন্ন হয়।

রাজস্থানের বারান এলাকায় গত ২৬ মে একটি গণবিয়ের আয়োজন করা হয়। হিন্দু ও মুসলিম উভয় ধর্মের নারী-পুরুষরা এই গণবিয়েতে গাঁটছড়া বাঁধেন।

সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে নিয়ে কাজ করা নিবন্ধিত ট্রাস্ট শ্রী মহাবীর গোশালা কল্যাণ সংস্থা এই গণবিয়ের আয়োজন করেছে।

সুবিধাবঞ্চিতদের বিয়ে করানোই ছিল তাদের উদ্দেশ্য।

বিয়ের দিন সব দম্পতি একে একে অনুষ্ঠানস্থলে জড়ো হতে থাকেন। এরপর তাঁদের বিয়ে সম্পন্ন হয়। প্রথমে বর ও কনে মালাবদল করেন এবং বাকি কার্যক্রম মণ্ডপে পরিচালিত হয়।

সংস্থাটির ওয়েবসাইটে বলা হয়েছে, যোগ্য পুরোহিত বা নিজ নিজ ধর্মের সংশ্লিষ্ট কর্মকর্তাদের মাধ্যমে বিয়ের আনুষ্ঠানিকতা সারা হয়।

আনুষ্ঠানিকতা শেষে প্রত্যেক দম্পতির হাতে বিয়ের সার্টিফিকেট তুলে দেন সরকারি প্রতিনিধি। গিনেস বুক কর্তৃপক্ষ জানিয়েছে, বিয়ে শেষে প্রত্যেক দম্পতিকে উপহার হিসেবে অলংকার, বিছানাপত্র, রান্নার বাসনপত্র, টেলিভিশন, ফ্রিজ, কুলার ও কুকার উপহার দেওয়া হয়। এ ছাড়া বিয়েতে অংশ নেওয়া অতিথিদের খাবার পরিবেশন করা হয়।

সূত্র : এনডিটিভি