১৩ মে ২০২৪, সোমবার, ০৩:১৬:৩৪ পূর্বাহ্ন


বিশ্বের সবচেয়ে বেঁটে মানুষ
তুরজিন তানজিম :
  • আপডেট করা হয়েছে : ১৮-০৬-২০২৩
বিশ্বের সবচেয়ে বেঁটে মানুষ বিশ্বের সবচেয়ে বেঁটে মানুষ


বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষকে চেনেন? তুরস্কের সুলতান কোশানকে  বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ বলা হয়। এর উচ্চতা ৮ ফুট ৩ ইঞ্চি। গিনেস বুকেও কোশানের নাম উল্লেখিত আছে। তবে বিশ্বের সবচেয়ে ছোট ব্যক্তির উচ্চতা জানলে  অবাক হবেন।

বিশ্বের সবচেয়ে খাটো মানুষটি  ইরানের বাসিন্দা। তার নাম আফসিন ইসমাইল গদারজাদেহ। এই ব্যক্তিকে  দেখতে অনেকটা তরমুজের মতো।

গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম রয়েছে আফসিনের।

আফসিনের বয়স ২০ বছর কিন্তু উচ্চতা মাত্র ২ ফুট ১.৬৮ ইঞ্চি অর্থাৎ ৬৫.২৪ সেমি।  কলম্বিয়ার বাসিন্দা ২ ফুট ৪.৩৮ ইঞ্চি উচ্চতার এডওয়ার্ড নিনো হার্নান্দেজকে পেছনে ফেলে আফসিন এখন বিশ্বের সবচেয়ে বেঁটে মানুষ।

আফসিন ইরানের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ আজারবাইজানের একটি গ্রামে জন্মগ্রহণ করেন। জন্মের সময়, আফসিনের ওজন ছিল মাত্র ৭০০ গ্রাম, যেখানে স্বাভাবিক শিশুদের ওজন ২ কেজি থেকে কম হয়  না।

গিনেস বুক অনুসারে, আফসিনের আকার ছোট হওয়ার কারণে,  তাকে বহু সমস্যার সম্মুখীন হতে হয়। লেখাপড়া বা খেলাধুলাতেও অন্য শিশুদের থেকে পিছিয়ে পড়েন আফসিন।

নিজের উচ্চতা নিয়ে এতোটাই  ভয় থাকতেন যে  শৈশবে স্কুলে যাওয়া বন্ধ করে দিয়েছিলেন। তবে তাঁর পরিবার এতটাই দরিদ্র ছিল যে জীবনযাত্রার খরচ, ওষুধ ও চিকিৎসার যথাযথ ব্যবস্থা করা কঠিন ছিল। কিন্তু এখন তার জীবন সম্পূর্ণ বদলে গিয়েছে।

এক সাক্ষাৎকারে আফসিন জানান, এটা আমার কাছে স্বপ্নের মতো।  আফসিনকে এখন সারা বিশ্বে চেনে। কয়েকদিন আগে তিনি বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফা পরিদর্শনেও গিয়েছিলেন।

জানলে অবাক হবেন যে এখন তাঁকে দেখতে পেলেই মানুষের ভিড় জমে যায় তাই সচরাচর তিনি একা বের হন না বেশিরভাগ সময়তেই নিজের বাবা মায়ের সঙ্গে  দেখা যায় তাঁকে।