১৩ মে ২০২৪, সোমবার, ০৩:৫৭:০৫ অপরাহ্ন


মহিলা না পুরুষ, কাদের বুদ্ধি বেশি? কি বলছে গবেষণা
সুমাইয়া তাবাস্সুম:
  • আপডেট করা হয়েছে : ২৩-০৬-২০২৩
মহিলা না পুরুষ, কাদের বুদ্ধি বেশি? কি বলছে গবেষণা মহিলা না পুরুষ, কাদের বুদ্ধি বেশি? কি বলছে গবেষণা


কার বেশি বুদ্ধি, কে বেশি চালাক, কারা বেশি ঝগড়া করে, ছেলেমেয়ের এই দ্বন্দ্ব মেটার নয়। এ যেন এক অশেষ তর্ক।

তবে এতদিনের যে প্রশ্ন তার একটা ক্ষীণ সমাধানের আলো বোধহয় এবার দেখতে পাব আমরা।

ভিয়েনার ইন্সটিটিউট অফ অ্যাপলাইড সাইকোলজি ইউনিভারসিটির তথ্য অনুযায়ী, মেয়েরা ছেলেদের থেকে বেশি বুদ্ধিমতী। ৮ হাজার মানুষের উপর একটি গবেষণা চালিয়ে এই তথ্য় উঠে এসেছে।

মহিলাদের বুদ্ধিমত্তাকে কীভাবে অবমূল্যায়ন করা হয়েছে তার উপর একটি বই লিখেছেন মিসেস সাইনি। তিনি বলেছেন, "এটি বৈজ্ঞানিকভাবে প্রতিষ্ঠিত যে নারী এবং পুরুষদের মধ্যে সাধারণ বুদ্ধিমত্তার মধ্যে গড়ে কোনও পার্থক্য নেই তবে এটাও ঠিক যে পুরুষদের তুলনায় মহিলাদের গড় মস্তিষ্ক কিছুটা ছোট কারণ তাদের গড় আকার কিছুটা ছোট।"

তিনি আরও বলেন, ১০০ বছরেরও বেশি সময় ধরে, পুরুষ শারীরতত্ত্ববিদ এবং স্নায়ুবিজ্ঞানীরা পুরুষদের মস্তিষ্কের সঙ্গে মহিলাদের মস্তিষ্কের তুলনা করে মহিলাদের বুদ্ধিবৃত্তিক নিকৃষ্টতার প্রমাণ খুঁজে বের করার চেষ্টা করেছেন। একবিংশ শতকে সেই প্রচেষ্টাগুলি শেষ হয়নি।

ভ্যান ডার লিন্ডেন এবং তাঁর সহকর্মীরা ২২ থেকে ৩৭ বছর বয়সী লোকেদের বিশদ এমআরআই স্ক্যান করেন। তাঁদের মস্তিষ্কের আয়তন এবং তাঁদের সেরিব্রাল কর্টেক্সের ক্ষেত্রগুলিও মাপা হয়।

সবার আইকিউও পরিমাপ করা হয়েছিল। যেখানে দেখা গিয়েছে পুরুষদের মস্তিষ্কের গড় আয়তন কিছুটা বড় হওয়ায়, তাগের আইকিউ স্কোরও কিছুটা বেশি।