১৭ মে ২০২৪, শুক্রবার, ০৪:৩৩:৫১ অপরাহ্ন


যখন বুঝে যাবেন, আপনাকে জিমে যাওয়া বন্ধ করতে হবে
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৩-০৮-২০২৩
যখন বুঝে যাবেন, আপনাকে জিমে যাওয়া বন্ধ করতে হবে ছবি: সংগৃহীত


বর্তমান যুগে আমরা অনেকবেশি স্বাস্থ্য স্বচেতন। নিজেকে ফিট রাখতে অনেকেই ডায়েট কিংবা ব্যায়ামে মন দিই। বেশিরভাগ অংশ অবশ্য শরীর ফিট রাখতে জিমে সময় কাটান।তারা নিয়ম করেই প্রতিদিন জিম করেন। তবে জিম করলেই যে আপনি সুস্বাস্থ্যের অধিকারী হবেন বিষয়টা কিন্তু তা নয়। শারীরিকভাবে কিছু লক্ষণ দেখা দিলে সঙ্গে সঙ্গেই জিম করা বন্ধ করতে হবে।

শরীরচর্চার সময় পেশিতে টান লাগা ভালো লক্ষণ নয়। শরীরে পর্যাপ্ত জল থাকলে পেশিতে টান পড়বে না। কিন্তু ডিহাইড্রেশনে ভুগলে পেশিতে টান পড়ে ও এমন হলে সঙ্গে সঙ্গে জিম করা বন্ধ করুন। অনেক সময় মনে হয় শরীরচর্চা করলে দুর্বলতা কেটে যাবে।

তবে সেক্ষেত্রে লক্ষ্য করুন বুক ঢিপঢিপ, মাথা ঘোরা ও দৃষ্টিতে সমস্যা হলে অবশ্যই জিমে যাবেন না। বরং বাড়িতে বিশ্রাম নিন। পর্যাপ্ত ঘুম, প্রচুর জল ও খাবার খান। যখন মাথাব্যথা হবে তখন সেটা স্বাভাবিক।

কিন্তু এই গরমে ডিহাইড্রেশন থেকেও মাথাব্যথা হয়। তাই মাথাব্যথা হলে জল পান করুন ধারাবাহিকভাবে। যদি মাথাব্যথা সহজে দূর না হয় তাহলে জিম না করাই ভালো। অনেক সময় ট্রেডমিল ও ভারোত্তলনের ফলে শরীরে জলশূণ্যতা সৃষ্টি হয়।

এসিতে অনেকক্ষণ ঘাম ঝরার বিষয়টি খেয়াল হয়তো করা হয় না। গলা ও মুখের ভেতর শুকিয়ে গেছে কি-না লক্ষ্য করুন। যদি এমন হয় তাহলে আপনার শরীরে জলশূণ্যতা দেখা দিয়েছে। তখন শরীরচর্চা বন্ধ করুন।