১৭ মে ২০২৪, শুক্রবার, ০২:২২:২৩ অপরাহ্ন


৫ অভ্যাস পেট গুড়গুড়ের সমস্যা দূর করতে পারে
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৩-০৮-২০২৩
৫ অভ্যাস পেট গুড়গুড়ের সমস্যা দূর করতে পারে ফাইল ফটো


পেটের হাজারো সমস্যা রয়েছে অনেকের তার মধ্যে অন্যতম হলো পেট গুড় গুড় করার সমস্যা। একবার এই সমস্যা শুরু হলে সহজে মিটতে চায় না কিন্তু আজ আমরা নিয়ে এসেছি এমন পাঁচটি অভ্যাস যা মেনে চললে সহজেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারি আমরা।

পর্যাপ্ত ঘুম: যা আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।

দিনে ৮ ঘণ্টা ঘুম দরকার, সেই ঘুমের ঘাটতি ঘটলে এই ধরনের সমস্যা এমনকি হজমের সমস্যাও হতে পারে। আর তার জেরেই অনবরত পেট গুড় গুড় করতে পারে।

ভর্তি পেট রাখা: দীর্ঘক্ষণ খালি পেটে থাকা শরীরের জন্য অস্বাস্থ্যকর। তাই সব সময়ের অল্পবিস্তর খেয়ে পেটকে ভর্তি রাখলে যেমন কম্বল গ্যাসের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়, তেমনি পেট গুরগুর করার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

প্রোটিনযুক্ত খাবার: সকালের ব্রেকফাস্ট শরীরের জন্য অত্যন্ত জরুরি আর তাতে রোজ রাখুন প্রোটিন সমৃদ্ধ খাবার। প্রোটিন যুক্ত খাবার দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখতে সহায়তা করে খুব সহজপাচ্যও।

শরীরের আদ্রতা বজায় রাখা: শরীরে জলের ঘাটতির কারণে এমন পেটের সমস্যা দেখা দিতে পারে। তাই পর্যাপ্ত পরিমাণের জল খাওয়া প্রয়োজন। প্রাপ্তবয়স্ক মানুষের দিনে আড়াই থেকে তিন লিটার জল খাওয়া প্রয়োজন।

ফাইবার যুক্ত খাবার: ফাইবার শরীরের জন্য অত্যন্ত উপকারী। বিশেষত পেটের জন্য তো বটেই, তাই নিজস্ব খাদ্য তালিকায় অবশ্যই রোজ ফাইবারযুক্ত খাবার রাখুন। এছাড়াও খাদ্য তালিকায় রাখুন ব্রকলি শাকসবজি ও ফলমূল।

মাত্র পাঁচটি অভ্যাস আপনাকে দিতে পারে এক স্বাস্থ্যজ্জল জীবন। তাই আজ থেকেই অভ্যাস করুন এই পাঁচটি নিয়মের।