১৭ মে ২০২৪, শুক্রবার, ০২:৪৬:৩২ অপরাহ্ন


মদ্য়পান সন্তান ধারণে ভয়ানক সমস্যা হতে পারে
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৬-০৮-২০২৩
মদ্য়পান সন্তান ধারণে ভয়ানক সমস্যা হতে পারে ফাইল ফটো


মদ্য়পান একটি খারাপ অভ্যাস। তা জানা সত্ত্বেও দেদার মদ্য়পান করেন অনেকেই। মদ্যপানের ফলে নারী-পুরুষ নির্বিশেষে উভয়েরই ক্ষতি হয়। তবে গবেষণা বলছে মদ্য়পানের ফলে পুরুষদের তুলনায় মহিলাদের বেশি ক্ষতি হয়। সম্প্রতি এক গবেষণায় দাবি করা হয়েছে যে ২০ শতাংশ মানুষ মদ্য়পান করার ফলে নানা রোগের শিকার হন।

অন্যদিকে মাত্র ৬ শতাংশ মহিলা মদ্যপান করেন এবং তাঁদের মধ্যে বেশীরভাগই মদ্যপানজনিত রোগে ভোগেন।

শুধু তাই-ই নয় মহিলাদের যৌন স্বাস্থ্য ও মানসিক স্বাস্থ্যের উপরও থাবা বসায় এসব রোগ। অন্যদিকে মহিলাদের মধ্যএ বাড়ে হার্ট অ্যাটাক ও লিভারের সমস্যার ঝুঁকিও। এই গবেষণায় আরও দাবি করা হয়েছে, একজন পুরুষ ২০-৩০ বছর টানা মদ্যপান করলে তাঁরা যে রোগের শিকার হন একজন মহিলার সেসব সমস্যা ৬ বছরের মধ্যেই দেখা দেয়।

এছাড়া মদ্যাপানের ফলে মহিলাদের যৌন স্বাস্থ্যের উপরও প্রভাব পড়ে। শরীরে হরমোন ক্ষরণ বিঘ্নিচ হয়, যার সরাসরি যোগাযোগ রয়েছে সন্তানধারণের সঙ্গেও। দীর্ঘদিন মদ্যপান করলে মহিলারা গর্ভপাতের শিকারও হতে পারেন। সেই সঙ্গেই বাচ্চা জন্ম দিলে সদ্যজাতর মধ্যে বেশ কিছু শারীরিক সমস্যা দেখা যায়। এই সমস্যাকে ফোয়েটাল অ্যালকোহল স্পেকটার্ম ডিসঅর্ডার (Foetal Alcohol Spectrum Disorders) বলে।

এই সমস্যা হলে সদ্যজাতর মাথা সাধারণের থেকে অপেক্ষাকৃত ছোট হয়, ঠোঁট ও নাকের মাঝে কাটা দাগ দেখা যায়। বাচ্চার ওজন কম হয়, স্মৃতিশক্তি দুর্বল হয়, বোধশক্তির উদয় দেরীতে হয়। এছাড়া শিশুর মধ্যে মনযোগের অভাবও দেখা যায় যার প্রভাব পড়ে তার পড়াশোনার উপরও।