১৭ মে ২০২৪, শুক্রবার, ০৩:৫১:২৭ অপরাহ্ন


পেয়ারা পাতা ও মধুর ফেসপ্যাক নিবে ত্বকের যত্ন
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৬-০৮-২০২৩
পেয়ারা পাতা ও মধুর ফেসপ্যাক নিবে ত্বকের যত্ন ফাইল ফটো


গরমকালে ত্বকের যত্ন নেওয়া খুবই জরুরি, কারণ এই সময় মুখের ঘাম ও ময়লার কারণে ত্বকের নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই এই ঋতুতে ত্বকের যত্ন নেওয়া খুবই জরুরি।বিশেষজ্ঞরা বলছেন, সঠিক ত্বকের যত্নের অভাবে মুখে ব্রণ ও পিম্পলের সমস্যা দেখা যায়।

এগুলি এড়াতে, আপনি পেয়ারা পাতা এবং মধু দিয়ে তৈরি একটি ঘরোয়া প্রতিকার অবলম্বন করতে পারেন।

আসলে, পেয়ারা পাতায় অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা ত্বকের যত্নের জন্য সেরা বিকল্প হিসাবে বিবেচিত । এর পাশাপাশি মধুতে রয়েছে অ্যান্টি-ফাঙ্গাল গুণ, যা ত্বকের সংক্রমণ থেকে মুক্তি পেতে সহায়ক। এগুলি গ্রীষ্মে প্রচণ্ড সূর্যালোকের কারণে রোদে পোড়া এবং চুলকানির সমস্যাও দূর করে। চলুন জেনে নিন এটি কী করে তৈরি করবেন...

উপকরণ: প্রায় ১০ থেকে ১৫টি পেয়ারা পাতা ভেঙ্গে নিন।এবার প্রায় ১ টেবিল চামচ মধু রাখুন। ১/২ কাপ ব্যবহার করুন।

পদ্ধতি: প্রথমে পেয়ারা পাতা জল দিয়ে পরিষ্কার করতে হবে। এবার পেয়ারা পাতা গ্রাইন্ডারে পিষে নিন।এর পর ওপর থেকে কিছু জল দিয়ে ভালো করে মিশিয়ে নিন।এবার এই পেস্টটি একটি পাত্রে নিয়ে তাতে মধু যোগ করুন। এই প্যাকটি মুখে লাগিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিট।প্যাকটি কিছুটা শুকিয়ে গেলে পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। এটি ২ সপ্তাহ ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।

পেয়ারা পাতা এবং মধু হাইপারপিগমেন্টেশনের সমস্যা দূর করতে সাহায্য করে। এটি ব্যবহারে ত্বকের স্বর উন্নত হয়। বিশেষ বিষয় হল অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যের কারণে পেয়ারা পাতা এবং মধু ত্বকে উজ্জ্বলতা আনে।এই রেসিপিটি গ্রীষ্মে সূর্যের UV রশ্মির প্রভাব থেকে ত্বককে রক্ষা করে।মুখ, ঘাড় ও হাতের ত্বকের কালো দাগ দূর হয়। পেয়ারা এবং মধুতে পাওয়া অ্যান্টিব্যাকটেরিয়াল গুণাবলী মুখের ব্রণ, ব্রণ এবং দাগ দূর করে।প্রাকৃতিক আভাও আসে এর ব্যবহারে।