১৭ মে ২০২৪, শুক্রবার, ০৩:২৭:২৭ অপরাহ্ন


ভুলেও বেশিক্ষণ ধরে থাকবেন না এটিএম স্লিপ! বাড়ায় ক্যান্সারের ঝুঁকি
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৭-০৮-২০২৩
ভুলেও বেশিক্ষণ ধরে থাকবেন না এটিএম স্লিপ! বাড়ায় ক্যান্সারের ঝুঁকি ফাইল ফটো


এটিএম থেকে টাকা তোলার সময়, অনেক লোককে এই লেনদেনের রসিদ নিতে হয় এবং অনেক সময় তারা কিছু প্রয়োজনের কারণে তা করে। এমনকি মিনি স্টেটমেন্টের মতো লেনদেনেও এটিএম থেকে একটি রসিদ বের করতে হবে।

এর পাশাপাশি টোল ট্যাক্স দেওয়ার পরেও রশিদ নিতে হয়। কিন্তু, আপনি কি জানেন যে এই রসিদে ব্যবহৃত কাগজ আপনার স্বাস্থ্যের জন্য খুবই বিপজ্জনক। এমনও বলা হয় যে এই বিশেষ কাগজ কখনও কখনও ক্যান্সারের কারণ হয়ে দাঁড়ায়।

এমতাবস্থায়, আজ জানুন এই রসিদের কাগজে কী ঘটে যে এটি বিপজ্জনক। এছাড়াও জানুন কিভাবে তারা ক্যান্সার সৃষ্টি করে এবং এই কাগজের গল্প পড়ুন এবং এই বিষয়ে বিশেষজ্ঞরা কি বলছেন।

টাইমস অফ ইন্ডিয়ার একটি প্রতিবেদনে বলা হয়েছে যে কিছু গবেষণায় জানা গেছে যে সাধারণ দোকান, এটিএম এবং টোল ইত্যাদিতে রসিদের জন্য ব্যবহৃত পাতলা কাগজে একটি রাসায়নিক ব্যবহার করা হয়। এই রাসায়নিকগুলির মধ্যে রয়েছে বিসফেনল এ বা বিপিএ ইত্যাদি, যা মানুষের জন্য বিপজ্জনক। একটি মার্কিন সংস্থার গবেষণা অনুসারে, বিসফেনল এ (বিপিএ) এবং বিসফেনল এস (বিপিএস) এর ঘনত্ব বেশি, যা প্রজনন ক্ষতির সাথে জড়িত। এটি আমাদের হরমোনকে প্রভাবিত করে।

ইকোলজি সেন্টার তাদের প্রতিবেদনে বলেছে যে তারা আমেরিকার অনেক রাজ্যে এটি তদন্ত করে দেখা গেছে যে বেশিরভাগ জায়গায় রাসায়নিক সমৃদ্ধ কাগজ ব্যবহার করা হচ্ছে। তারা দেখেছে যে প্রায় ৮০ শতাংশ প্রাপ্তিতে বিসফেনল (বিপিএস বা বিপিএ) উপস্থিতি ছিল। কয়েক বছর আগে ভারতের কিছু গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

বলা হয় যদি কাগজটি পাঁচ সেকেন্ড হাতে থাকে, তাহলে আমাদের আঙুলে ১ মাইক্রোগ্রাম বিপিএ প্রয়োগ করা হয়। এর পরে তারা শরীরে প্রবেশ করে এবং তাদের অতিরিক্ত স্তন ক্যান্সার, শুক্রাণুর সংখ্যা হ্রাস, স্থূলতা, ডায়াবেটিস, রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হওয়ার মতো সমস্যা তৈরি করতে পারে। এখন কিছু জায়গায় এই ধরনের কাগজ নিষিদ্ধ করা হয়েছে। এমনকি ভারতে, অনেক ডাক্তার স্বীকার করেছেন যে এই কাগজগুলিতে করা প্রলেপ শরীরের জন্য বিপজ্জনক।