০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ১০:০১:৪০ অপরাহ্ন


অতিরিক্ত চাপ সামলাতে পারবেন না! মনকে শান্ত করতে জানুন
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৭-০৮-২০২৩
অতিরিক্ত চাপ সামলাতে পারবেন না! মনকে শান্ত করতে জানুন ফাইল ফটো


আমরা প্রায়শই আমাদের বড়দের কাছ থেকে শুনেছি যে 'চিন্তা চিতার মতো', তাই আমাদের প্রায়শই চাপমুক্ত থাকার পরামর্শ দেওয়া হয়। মানসিক স্বাস্থ্য না থাকলে আমরা শরীরকে সুস্থ রাখতে পারি না।

আমরা হয়তো তা অনুভব করতে পারি না, কিন্তু বিষণ্নতা আমাদের জন্য বিপজ্জনক হতে পারে। আমাদের ছোট জিনিস নিয়ে চিন্তা করা উচিত্‍ নয়, কারণ এটি একটি ক্ষতির চুক্তি। পরিবর্তে, কীভাবে ইতিবাচক থাকা যায় তার উপর জোর দিন।

স্ট্রেস কেন হয়?

মানসিক চাপ অনেক কারণে হতে পারে, সাধারণত বন্ধুত্ব বা প্রেমে বিশ্বাসঘাতকতা, অর্থের অভাব, বেকারত্ব, অপূর্ণ ইচ্ছা, দীর্ঘস্থায়ী কোনও অসুস্থতা, পরীক্ষায় ব্যর্থতা, বিয়ে না হওয়া, পরিবার থেকে দূরে থাকা, সন্তান না হওয়া ইত্যাদি কারণে মানসিক চাপ দেখা দেয়। ইনফিরিওরিটি কমপ্লেক্সের মতো কারণ, তবে কিছু বিষয় খেয়াল রাখলে আপনি টেনশন দূর করতে পারেন।

এই মত মানসিক চাপ উপশম

বন্ধু এবং পরিবারের সাথে সময় কাটান- আপনি যখন মন খারাপ করেন, তখন আপনার মনে অনেক ধরনের নেতিবাচকতা আসতে শুরু করে, এটি এড়াতে আপনি যদি আপনার বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে বেশি বেশি সময় কাটান, তাহলে মন হালকা হয় এবং এটি স্ট্রেস দূর করতে সাহায্য করে।

আপনার দৈনন্দিন রুটিন ভঙ্গ করবেন না- আপনি যদি নিয়মিত সময়ে খাওয়া, জল পান এবং ঘুমান, তাহলে দৈনন্দিন জীবনের এই রুটিনটি ভেঙে ফেলুন, প্রায়শই স্ট্রেসের সময় আমাদের কিছু করতে ভালো লাগে না, তবে আপনি যদি রুটিন মেনে চলেন তবে আপনার স্বাস্থ্যের অবনতি হবে না এবং ধীরে ধীরে মানসিক চাপও কমে যাবে। অদৃশ্য হতে শুরু করবে।

আপনি যা ভালবাসেন তা করুন- আপনি যদি বিষণ্ণতা এড়াতে চান, তাহলে এমন পরিস্থিতিতে সেই কাজটি করুন, যেখানে আপনি সবচেয়ে বেশি অনুভব করেন। যেমন ভ্রমণ, সিনেমা দেখা, প্রিয় খাবার খাওয়া, ক্রিকেট, ফুটবল বা কুস্তি দেখা ইত্যাদি। এটি সহজেই মানসিক চাপ থেকে মুক্তি দিতে পারে।