০৩ মে ২০২৪, শুক্রবার, ০৪:৪৯:০৯ পূর্বাহ্ন


রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সবুজ রসুন
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৭-০৮-২০২৩
রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সবুজ রসুন ফাইল ফটো


হার্ট সুস্থ রাখতে সবুজ রসুন খাওয়া খুবই উপকারী বলে মনে করা হয়। এটি কোলেস্টেরল কমাতে এবং রক্ত ​​পাতলা করতে কার্যকর। এছাড়াও এটি উচ্চ রক্তচাপ, স্ট্রোকের মতো হৃদরোগ প্রতিরোধ করে।

ক্যান্সারের বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে - সবুজ রসুন অ্যান্টি-অক্সিডেন্ট অ্যালিসিনে ভরপুর। শীতকালে এর নিয়মিত খাওয়া সেলুলার মিউটেশন এবং ক্যান্সার কোষের বৃদ্ধি রোধ করে। এর পাশাপাশি এটি কিডনি, ফুসফুস, মুখ ও গলার ক্যান্সারও প্রতিরোধ করে। তাই সবুজ রসুন খাওয়া উচিত্‍।

পাচনতন্ত্র ঠিক রাখে - সবুজ রসুনে প্রচুর পরিমাণে অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ রয়েছে। এটি পেট সংক্রান্ত সমস্যা, যেমন- পেটে ব্যথা, ফোলাভাব ইত্যাদি উপশম করতে সাহায্য করে। আপনি যদি এটি খান, তবে আপনি পেটের সমস্যা এড়াতে পারেন। এর পাশাপাশি আপনার পরিপাকতন্ত্রও ভালো থাকবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় - সবুজ রসুনে রয়েছে সালফিউরিক এবং অর্গানিক অ্যাসিড, যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি অনেক রোগ থেকে রক্ষাও করে। এছাড়া যেকোনও ধরনের সংক্রমণ, প্রদাহ, ব্যথা এবং অ্যালার্জি প্রতিরোধেও এটি কার্যকর। আপনি যদি সর্দি-কাশিতে ভুগছেন, তাহলে প্রতিদিন আপনার স্যালাডে বা খাবারে সবুজ রসুন যোগ করা আপনার জন্য উপকারী হতে পারে।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে - সবুজ রসুন রক্তে শর্করার মাত্রা কমাতে উপকারী বলে মনে করা হয়। ডায়াবেটিস রোগীদের খাদ্যতালিকায় এটি অন্তর্ভুক্ত করা উচিত্‍। এটি খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে - উচ্চ রক্তচাপের রোগীদের জন্য এটি খুবই কার্যকরী। এটি খেলে উচ্চ রক্তচাপ কমানো যায়।