০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০৯:১৯:৫৩ অপরাহ্ন


অ্যালকোহল পান করার পরে বা সঙ্গে এই জিনিসগুলি খাবেন না
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৭-০৮-২০২৩
অ্যালকোহল পান করার পরে বা সঙ্গে এই জিনিসগুলি খাবেন না ফাইল ফটো


বর্তমান দিনে বিশেষ করে তরুণদের মধ্যে মদ পানের প্রবণতা অনেক বেড়ে গেছে। আর যারা পান করেন তাদের শুধু একটি অজুহাত প্রয়োজন কারণ এটি আজকাল একটি সাধারণ জিনিস হয়ে দাঁড়িয়েছে। বাজারে এত রকমের মদ পাওয়া যায় যে প্রত্যেকেই নিজের পছন্দ অনুযায়ী মদ পান করতে পছন্দ করে।

আবার লোকেরা প্রায়শই অ্যালকোহলের সঙ্গে খাবারের আইটেম অর্ডার করে। কিন্তু জানেন কি এমন কিছু খাবার আছে যেগুলো অ্যালকোহল পান করার পর বা মদ্যপানের সঙ্গে খাওয়া উচিত্‍ নয়। এই কারণে স্বাস্থ্য সমস্যা হতে পারে। চলুন জেনে নেই অ্যালকোহল পান করার পরে কোন জিনিসগুলি খাওয়া উচিত্‍ নয়-

দুগ্ধজাত পণ্য বা দুধ : অ্যালকোহল পান করার পরে দুধ পান করা উচিত্‍ নয়।

কাজু বা চিনাবাদাম : অ্যালকোহল পান করার সময় প্রায়ই লোকেরা চিনাবাদাম বা কাজুবাদাম খেতে পছন্দ করে। তবে এটি স্বাস্থ্যের জন্য খুব খারাপ। অ্যালকোহল পান করার সঙ্গে সঙ্গে বা অ্যালকোহল পান করার সময় এই দুটি খাওয়া উচিত্‍ নয়। এটি খাওয়া নিষিদ্ধ কারণ এটি শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। যা শরীরের জন্য খুবই ক্ষতিকর।

অ্যালকোহল পান করার পরে মিষ্টি : বলা হয় মিষ্টি নেশা বাড়ায়। এমতাবস্থায় অ্যালকোহল পান করার পর মিষ্টি না খাওয়ার চেষ্টা করা উচিত্‍। কারণ মদের পর মিষ্টি খাবার বিষের মতো।

সোডা বা ঠান্ডা পানীয় বিপজ্জনক: যদি সোডা বা কোল্ড ড্রিঙ্কস মিশ্রিত অ্যালকোহল পান করেন তবে এসব শরীরের জন্য ক্ষতিকর। সেজন্য এগুলোর পরিবর্তে অ্যালকোহল মেশানো জল বা বরফ পান করতে পারেন।

চিপস : অ্যালকোহল পান করার সময় বা পরে চিপস খাওয়া ভাল নয়। অথবা ভাজা মোমো বা চিকেন এড়িয়ে চলুন। কারণ এটি পেটের জন্য ভাল নয়।