০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ১০:১৮:৫৯ অপরাহ্ন


জ্বরে মুখের স্বাদ ফিরে পেতে খান এই উপকারী জিনিস
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৯-০৮-২০২৩
জ্বরে মুখের স্বাদ ফিরে পেতে খান এই উপকারী জিনিস ফাইল ফটো


জ্বর যে কোনও ঋতুতেই আসতে পারে, কিন্তু পরিবর্তনশীল ঋতুতে এর আক্রমণ অনেকটা বেড়ে যায়। জ্বরে শরীর গরম হতে থাকে এবং তারপর শুরু হয় তাপমাত্রা বজায় রাখার চেষ্টা। জ্বর অনেক রকমের হতে পারে, তবে বেশিরভাগ জ্বরের ক্ষেত্রে একটা জিনিস কমন তাহল জিভে তিক্ত স্বাদ অনুভূত হওয়া।

এমন অবস্থায় পছন্দের খাবার ও পানীয়ের স্বাদও চলে যায়। তাহলে চলুন জেনে নেই জ্বরের সময় কীভাবে স্বাদ ফিরে পাওয়া যাবে-

টমেটো স্যুপ: টমেটোর স্যুপ পান করতে যতটা সুস্বাদু, ভিটামিন সমৃদ্ধ হওয়ায় এটি স্বাস্থ্যের জন্য সমান উপকারী বলে বিবেচিত হয়। এই সবজির স্যুপ পান করলে জিভের তিক্ততা কমতে শুরু করে। এছাড়াও জ্বর থেকে মুক্তি পেতে সাহায্য করে। ২৪ ঘন্টার মধ্যে এক থেকে দু কাপ স্যুপ পান করা যেতে পারে।

অ্যালোভেরার জুস: অ্যালোভেরা সাধারণত ত্বকের সৌন্দর্যের জন্য ব্যবহার করা হয়, তবে জ্বর থাকলেও এটি ব্যবহার করা যেতে পারে। অ্যালোভেরার জুসে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিইনফ্লেমেটরি এবং অ্যান্টিমাইক্রোবিয়াল গুণাবলী সহজেই মুখের তিক্ততা দূর হতে পারে।

লবণ গার্গল: জ্বর হলে মুখের স্বাদ খুব খারাপ হয়, এই সমস্যা থেকে মুক্তি পেতে লবণ দিয়ে গার্গল করা ভাল, হালকা গরম জলের ব্যবহার করা ভাল। এভাবে দিনে ২ থেকে ৩ বার গার্গল করলে লবণের অ্যান্টিসেপটিক গুণের কারণে ব্যাকটেরিয়া মারা যাবে, স্বাদ ফিরে আসবে।