০৩ মে ২০২৪, শুক্রবার, ০৭:৪০:২০ পূর্বাহ্ন


শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কার্যকরী ওষুধ, লুকিয়ে এই মসলায়
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১০-০৮-২০২৩
শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কার্যকরী ওষুধ, লুকিয়ে এই মসলায় ফাইল ফটো


শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর বিকল্প নেই। একমাত্র শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ন্ত থাকলেই করোনা ভাইরাসকে কাবু করবে শরীর নিজেই। এ কারণে এখন প্রয়োজন পুষ্টিকর ও ভেষজ খাবারের মাধ্যমে ইমিউনিটি সিস্টেম বুস্ট করা। তেমনই এক বিশেষ মশলা হলো শিকানজি। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি এটি গরম কাটাতেও সাহায্য করবে।

প্রয়োজনীয় নানা পুষ্টিগুণে ভরপুর এ বিশেষ মশলা আপনি তৈরি করে নিতে পারবেন ঘরেই।

এজন্য প্রয়োজন- ২ চামচ জিরা, ১ টেবিল চামচ কালো মরিচ, ১টি আস্ত দারুচিনি, ১ চামচ কালো লবণ এবং ১ চামচ মৌরি বীজ। প্যানে প্রথমে পরিমাণমতো সবগুলো মশলা লবণ বাদে ভেজে নিতে হবে। ৪-৬ মিনিট ভেজে তারপর ঠান্ডা হতে দিন।

এবার মশলাগুলো পিষে গুঁড়ো তৈরি করে নিন এবং কালো লবণ যোগ করুন। ভালোভাবে মিশিয়ে একটি এয়ারটাইট পাত্রে সংরক্ষণ করুন।

এক গ্লাস ঠান্ডা জল এক টেবিল চামচ সিকানজি মশলা মিশিয়ে পান করুন। স্বাদ এবং পুষ্টিমান বাড়াতে লেবুর রসও মেশাতে পারেন জলে।

শিকানজি মশলার উপকারিতা- জিরা আয়রন ও ডায়েটারি ফাইবারের একটি দুর্দান্ত উত্‍স। এটি নিয়মিত সেবনে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। ভাইরাল সংক্রমণের সঙ্গে লড়াই করতে সহায়তা করে এবং অসুস্থ হওয়ার ঝুঁকিও কমায়। দারুচিনিতে আছে অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যসমূহ। যা হজম ব্যবস্থা উন্নত করতে এবং বিভিন্ন অসুস্থতার বিরুদ্ধে লড়াই করে। অন্যদিকে কালো মরিচেও আছে অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল এজেন্ট। যা সামগ্রিক সুস্থতায় অবদান রাখে। মৌরী বীজের স্বাস্থ্য উপকারিতা সবারই কমবেশি জানা এতে আছে বিভিন্ন ওষুধিগুণ। এ ছাড়াও ভিটামিন সি আছে লেবুতে। যা প্রাকৃতিকভাবে প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।