০৬ মে ২০২৪, সোমবার, ১২:১৫:১১ অপরাহ্ন


সুনামগঞ্জে ১জনকে মৃত্যুদন্ড, ৪জনকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে আদালত
মোজাম্মেল আলম ভূঁইয়া-সুনামগঞ্জ
  • আপডেট করা হয়েছে : ১৬-০৮-২০২৩
সুনামগঞ্জে ১জনকে মৃত্যুদন্ড, ৪জনকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে আদালত ফাইল ফটো


সুনামগঞ্জে আদালতে হাজিরা দিতে এসে প্রতিপক্ষের ছুরিকাঘাতে এক ব্যক্তি খুন হওয়ার ঘটনায় ১জনকে মৃত্যুদন্ড ও ৪জনকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে আদালত। মৃত্যুদন্ড প্রাপ্ত ব্যক্তির নাম- ফয়েজ আহমদ। আর যাবজ্জীবন কারাদন্ড প্রাপ্তরা হলো- সেবুল মিয়া, সাজিদ মিয়া, ইসরাইল মিয়া ও শাহান মিয়া।

বুধবার (১৬ আগস্ট) সকাল সাড়ে ১১টায় জেলা ও দায়রা জজ আদালতের বিজ্ঞ বিচারক মোহাম্মদ হেমায়েত উদ্দিন এই রায় দেন।

আদালত সূত্রে জানা গেছে- জেলার জগন্নাথপুর উপজেলার গলাখাই গ্রামের মিজানুর রহমান খোকন মিয়ার সাথে জমিজমা নিয়ে একই গ্রামের মৃত্যুদন্ড প্রাপ্ত ফয়েজ আহমেদ ও যাবজ্জীবন কারাদন্ড প্রাপ্ত আসামী সেবুল মিয়া, সাজিদ মিয়া, ইসলাইল মিয়া, শাহান মিয়ার বিরোধ চলছিল। তারই সূত্র ধরে আদালতে মামলা হয়। সেই মামলা নিয়ে দুইপক্ষের মধ্যে দীর্ঘদিন যাবত আদালতে লড়াই চলছিল।

এমতাবস্থায় গত ২০২২ সালের ২১ জুলাই বৃহস্পতিবার দুপুর ১২টায় আদালতে হাজিরা দিতে আসে মিজানুর রহমান খোকন মিয়া। ওই সময় তাকে জেলা আইনজীবী সমিতির সামনে একা পেয়ে হামলা চালিয়ে ছুরিকাঘাত করে প্রতিপক্ষের ফয়েজ আহমদ ও সহাযোগী সাজিদ মিয়া, শাহান মিয়া, ইসরাইল মিয়া ও সেবুল মিয়া। এঘটনায় ঘটনাস্থলে মিজানুর রহমান খোকন মিয়ার মৃত্যু হয়। পরে উপস্থিত জনতা, আইনজীবী ও তাদের সহকারীরা ছুটে এসে ঘাতক ফয়েজ আহমেদ, সাজিদ মিয়া ও সেবুল মিয়াকে ধরে আইনজীবী সমিতির ভিতরে নিয়ে আটক করে রাখে। ওই সময় তাদের সহযোগী শাহান মিয়া ঘটনাস্থল থেকে পালানোর সময় আদালতের গেইটের সামনে জনতা আটক করে। আর ইসরাইল মিয়া সুকৌশলে পালিয়ে যায়। পরে ধারালো ছুরিসহ আটককৃত ৪জনকে পুলিশের নিকট সোপর্দ করা হয়। এঘটনার প্রেক্ষিতে ওইদিন রাতে নিহত মিজানুর রহমান খোকন মিয়ার বাবা ফটিক মিয়া বাদী হয়ে একটি হত্যা মামলা দায়ের করেন।

এঘটনার সত্যতা নিশ্চিত করে সুনামগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর খায়রুল কবির রুমেন সাংবাদিকদের বলেন- মহামান্য বিচারকের রায়ের মাধ্যমে আজকে হত্যা মামলাটির বিচারকার্য শেষ হয়েছে। এই রায়ের মাধ্যমে বাদী ন্যায় বিচার পেয়েছেন।