১৭ মে ২০২৪, শুক্রবার, ০১:২৩:২৬ অপরাহ্ন


রোজ একবাটি পাকা পেঁপে খেলে পাকস্থলী থাকবে তরতাজা
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২৪-০৮-২০২৩
রোজ একবাটি পাকা পেঁপে খেলে পাকস্থলী থাকবে তরতাজা ফাইল ফটো


আজকাল অধিকাংশ রোগই শুরু হয় পেট থেকে। যাদের পেটের সমস্যা লেগেই রয়েছে তাদের কিছু না কিছু রোগজ্বালা লেগেই রয়েছে। পেটের সমস্যা মানেই কোনও খাবার হজম হবে না। সারাক্ষণ গ্যাস-অম্বল-পেটখারাপ লেগেই থাকবে। কারণ খাবার হজম করতে পাকস্থলিকে পরিশ্রম করতে হয়। সেই পরিশ্রম করার ক্ষমতা একবার নষ্ট হয়ে গেলে তখন কোনও খাবারই আর হজম হতে চায় না।

আর তাই যাদের পেটের সমস্যা রয়েছে তাঁরা রোজ নিয়ম করে এক বাটি করে পাকা পেঁপে খান। পেঁপে একপ্রকার ওষুধের মত কাজ করে। পেঁপের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। এছাড়াও থাকে ফাইবার, প্রোটিন, ভিটামিন সি, ভিটামিন এ, ফোলেট, পটাসিয়াম, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম। অনেকের বাড়িতেই পেঁপে গাছ থাকে। এছাড়াও বাজারে সারাবছর পেঁপে পাওয়া যায়। ভাল পাকা পেঁপে দেখে তবেই কিনে আনুন।

পেঁপের উপকারিতা: পেঁপের মধ্যে ২০০ শতাংশ শুধু ভিটামিন থাকে। এই সব ভিটামিন কাজ করে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে। এছাড়াও ত্বক, চুল ভাল রাখতেও ভূমিকা রয়েছে এই ভিটামিনের। পেঁপে খেলে হজমের সমস্যার সমাধান হয়, অন্ত্রের কোনও সমস্যা হয় না, শুধু তাই নয় রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতেও ভূমিকা রয়েছে এই পেঁপের।

কোষ্ঠকাঠিন্য এবং অ্যাসিড রিফ্লাক্স থেকে পুরোপুরি মুক্তি পাবেন যদি রোজ নিয়ম করে খেতে পারেন এক বাটি করে পাকা পেঁপে। শরীরের যাবতীয় খারাপ কোলেস্টেরলও কমিয়ে দিতে পারে এই পেঁপে। ব্রণ, খুশকির সমস্যায় জেরবার? কোনও ভাবেই সারাতে পারছেন না? রোজ একবাটি করে পাকা পেঁপে খেলেই এই সব সমস্যা থেকে মুক্তি পাবেন। শরীরে যাবতীয় ভিটামিনের চাহিদাও পূরণ হয় এই পেঁপে থেকে।

রাত ছাড়া যে কোনও সময়ে পেঁপে খেতে পারেন। সব থেকে ভাল ব্রেকফাস্টের সঙ্গে একবাটি করে পেঁপে খাওয়া। এতে পেট পরিষ্কার থাকে, হজমেও কোনও সমস্যা হয় না। কাজের ফাঁকে মিড মর্নিং স্ন্যাকস হিসেবেও খেতে পারেন পেঁপে। তবে পেঁপের সঙ্গে কোনও ফল খাবেন না। অর্থাত্‍ ফ্রুট স্যালাডে পেঁপে চলবে না।