১৭ মে ২০২৪, শুক্রবার, ০৩:২৭:৩৫ অপরাহ্ন


বর্ষাকালে এড়িয়ে চলুন রাস্তার খাবার!
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২৫-০৮-২০২৩
বর্ষাকালে এড়িয়ে চলুন রাস্তার খাবার! ফাইল ফটো


ঝলসে যাওয়া রোদ এবং আর্দ্র তাপ থেকে স্বস্তি দেয় বৃষ্টি । গরমে বৃষ্টি হলেই মন খুশি হয়ে ওঠে। মনোরম বৃষ্টি মনকে খুশি করে, কিন্তু স্বাস্থ্যের ক্ষেত্রে এটি স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতি করতে পারে। আসলে বৃষ্টির সময় বাতাসে আর্দ্রতা বেশি থাকায় সংক্রামক রোগের ঝুঁকি বেড়ে যায়।

মাইক্রোস্কোপিক ও ক্ষতিকর পরজীবী খাদ্য ও জলের মাধ্যমে শরীরে পৌঁছে শরীরকে অসুস্থ করে তোলে। অনেকেই এই মৌসুমে রাস্তার খাবার খেতে পছন্দ করে কিন্তু এই রাস্তার খাবার বৃষ্টিতে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর । যেহেতু রাস্তার খাবার খোলা অবস্থায় বিক্রি হয় এবং মাইক্রো-প্যারাসাইট ছড়ায় যেগুলো ছত্রাক ও ব্যাকটেরিয়া শরীরে প্রবেশ করে সেগুলোর মাধ্যমে ক্ষতি করে।

যেহেতু বর্ষাকালে বাতাসে প্রচুর আর্দ্রতা থাকে তাই এই ঋতুতে ব্যাকটেরিয়া বৃদ্ধি ও বিস্তারের অনেক সুযোগ পায়। কার্টে রাখা রাস্তার খাবার সুস্বাদু হলেও এতে অনেক ধরনের জীবাণু, ব্যাকটেরিয়া, ফাঙ্গাস ও ভাইরাস লেগে থাকে, যা শরীরে গিয়ে সংক্রমণ ছড়ায়। এগুলো খালি চোখে দেখা যায় না কিন্তু দ্রুত ছড়িয়ে পড়ে। এই ব্যাকটেরিয়া শরীরে প্রবেশ করলে ভাইরাল জ্বর, সর্দি বদহজম, ডায়রিয়া, কনজাংটিভাইটিস, টাইফয়েড, ডেঙ্গু, চিকুনগুনিয়াআর চর্মজনিত রোগের ঝুঁকিও বেড়ে যায়।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, রাস্তার খাবার যদি হাতের গাড়িতে বিক্রি করা হয়, আশেপাশে ময়লা থাকে, ও কাছাকাছি কোনো ড্রেন থাকে বা জল জমে থাকে, তাহলে এ ধরনের খাবার একেবারেই খাওয়া উচিত্‍ নয়। পুরোপুরি সেদ্ধ না হলে, অর্ধেক কাঁচা হলে খাওয়া উচিত্‍ নয়। মাছি ভন ভন করে এমন খাবার থেকে দূরে থাকা উচিত্‍। এ ছাড়া রাস্তার খাবার টাটকা হওয়ার ভরসাও কম। তাই বর্ষাকালে তাজা এবং ঘরে তৈরি খাবার খাওয়ার উচিত্‍ । রাস্তার খাবারের পরিবর্তে ঘরে বসে সঠিক ও টাটকা খাবার গ্রহণ করলে বর্ষায়ও শরীর রোগের আবাসস্থল হয়ে উঠতে পারবে না।