১৭ মে ২০২৪, শুক্রবার, ০২:২২:২২ অপরাহ্ন


ঘি ব্যবহারে উজ্জ্বল হবে ত্বক, জেনে নিন
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২৬-০৮-২০২৩
ঘি ব্যবহারে উজ্জ্বল হবে ত্বক, জেনে নিন ফাইল ফটো


ঘি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয় । এটি আয়ুর্বেদে সুপারফুড হিসেবে ব্যবহৃত হয়। আপনি ঘি ব্যবহার করে উজ্জ্বল ত্বক পেতে পারেন । এতে ভিটামিন, মিনারেল এবং স্বাস্থ্যকর ফ্যাট পাওয়া যায় । যা ত্বক সংক্রান্ত সমস্যা দূর করতে সাহায্য করে । তো চলুন জেনে নেওয়া যাক, কীভাবে মুখে ঘি ব্যবহার করবেন ।

ঘি এবং হলুদ: হলুদ ঔষধি গুণে পরিপূর্ণ । এটি ত্বক উজ্জ্বল করতে শতাব্দী ধরে ব্যবহৃত হয়ে আসছে । এই প্যাকটি ব্যবহার করে আপনি ত্বক সম্পর্কিত অনেক সমস্যা থেকে মুক্তি পেতে পারেন । এজন্য মুখে ঘি ও হলুদের মিশ্রণ লাগিয়ে ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন ।

ঘি ও মধুর প্যাক: ঘি প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে । এটি ব্যবহারে মুখের দাগ দূর হয় এবং ত্বক নরম থাকে । এই প্যাকটি তৈরি করতে ১ চা চামচ ঘিতে অল্প পরিমাণ মধু মিশিয়ে ত্বকে লাগান । কিছুক্ষণ শুকানোর পর পানি দিয়ে মুখ পরিষ্কার করুন ।

মুলতানি মাটি ও ঘি: এই ফেসপ্যাকটি ত্বককে উজ্জ্বল রাখতে খুবই কার্যকরী । এই প্যাকটি ত্বককে গভীরভাবে পরিষ্কার করে । এই প্যাকটি তৈরি করতে এক চামচ মুলতানি মাটিতে ঘি মিশিয়ে নিন । এবার মুখে লাগান । কিছুক্ষণ রাখার পর পানি দিয়ে পরিষ্কার করুন ।

ঘি এবং বেসন: যাদের শুষ্ক ত্বকের সমস্যা আছে তাদের জন্য এই প্যাকটি খুবই উপকারী প্রমাণিত হতে পারে । এর জন্য একটি ছোট পাত্রে এক চামচ বেসন নিন ও তাতে ঘি দিন । এবার এই মিশ্রণটি মুখে লাগান । প্রায় ১৫-২০ মিনিট পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন । বলিরেখা, ফাইন লাইনও দূর করা যায় এই প্যাক থেকে ।