১৭ মে ২০২৪, শুক্রবার, ০২:৪৬:২২ অপরাহ্ন


হার্ট ও মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে ডায়েটে যোগ করুন এসব সবজি
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২৬-০৮-২০২৩
হার্ট ও মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে ডায়েটে যোগ করুন এসব সবজি ফাইল ফটো


শাকসবজি দেখলেই নাক সিঁটকোন অনেকেই। বিশেষ করে বাড়ির ছোট সদস্যরা। তবে এই শাক সবজির গুরুত্ব আমাদের শরীরে ঠিক কতটা তা বোধ হয় কারও অজানা নয়।

এমন অনেক সবজি জানে যা হার্ট ও মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে সাহায্য করে। এই তালিকায় রয়েছে কোন-কোন সবজি? আসুন জেনে নেওয়া যাক...

পালং শাকে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি ও কে।

যা দৃষ্টিশক্তি বাড়াতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। এছাড়া এই শাকে আয়রন থাকায় রক্তাল্পতার সমস্যাও মেটে।

পালং শাকের মতোই পুষ্টিগুণে ভরপুর একটি সবজি হল ব্রকোলি। এতে রয়েছে ভিটামিন সি, এ ও কে। এছাড়া রয়েছে পটাশিয়াম, ফাইবার ও অন্যান্য খনিজ যা হার্ট সুস্থ রাখার পাশাপাশি হাড় ও পেশীও সুস্থ রাখে।

এছাড়া খেতে পারেন অঙ্কুরিত ছোলা। এতে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ ও ফোলেট রয়েছে যা মেটাবলিজমের পরিমাণ নিয়ন্ত্রণ করে শরীর সুস্থ রাখে। 

রাঙা আলুতে রয়েছে ভরপুর বিটা ক্যারোটিন যা দৃষ্টিশক্তি বাড়ায় ও সেই সঙ্গেই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতেও সহায়তা করে।

এছাড়া এতে রয়েছে পটাশিয়াম ও ভিটামিন বি-৬ যা হার্টকে সুরক্ষিত রাখে। শুধু তাই-ই নয়, মস্তিষ্কের বিকাশেও সাহায্য় করে। 

খেতে পারেন কালে। এই বিশেষ শাকে প্রচুর পরিমাণে ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি এবং ভিটামিন কে রয়েছে। হাড়ের ক্ষয় রোধ করার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও হার্ট সুস্থ রাখতে সাহায্য করে।