১৭ মে ২০২৪, শুক্রবার, ০৬:০৬:৫১ অপরাহ্ন


যেসব ড্রাই ফ্রুটস করবে পুরুষের ফার্টিলিটি উন্নত
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২৮-০৮-২০২৩
যেসব ড্রাই ফ্রুটস করবে পুরুষের ফার্টিলিটি উন্নত ফাইল ফটো


বিয়ের পর পুরুষরা সুখী জীবনের জন্য সর্বাত্মক চেষ্টা করে, কিন্তু যদি তাদের স্পার্ম কাউন্ট এবং স্পার্ম কোয়ালিটি দুটোই খারাপ হয়, তাহলে পুরুষের শারীরিক সম্পর্কের ওপর খুব খারাপ প্রভাব পড়ে।

পৃথিবীতে এমন অনেক পুরুষ আছে, যারা লক্ষ লক্ষ চেষ্টা করেও বাবা হতে ব্যর্থ হয়েছেন। বিষয়টি এতই ব্যক্তিগত যে অনেক পুরুষ লজ্জায় কারো কাছে এটি উল্লেখ করতে চায় না। তবে এবার এই ড্রাই ফ্রুটস করতে পারে তাদের সাহায্য-

ভুল জীবনধারা এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস পুরুষের এই অভ্যন্তরীণ সমস্যার জন্য অনেকাংশে দায়ী, এই ভুলগুলো সময়মতো শোধরানো গেলে দুর্বলতা, শুক্রাণুর অভাব, পুরুষের বন্ধ্যাত্বের মতো সমস্যা কয়েক সপ্তাহের মধ্যেই কাটিয়ে উঠতে পারে। বিখ্যাত পুষ্টি বিশেষজ্ঞ নিখিল ভাটস বলেছেন যে বিবাহিত পুরুষরা যদি তাদের প্রতিদিনের খাদ্যতালিকায় ৩ ধরণের শুকনো ফল অন্তর্ভুক্ত করে তবে কেবল তাদের ফার্টিলিটি উন্নত হবে না, তাদের স্ট্যামিনাও বৃদ্ধি পাবে।

কিশমিশ: এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী এবং পুষ্টিতে ভরপুর। রোদে শুকনোর কারণে ইলেক্ট্রোলাইট, অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ, শক্তি এবং ভিটামিন এই শুকনো ফলের মধ্যে ঘনীভূত হয়। কিশমিশ ভিটামিন এ সমৃদ্ধ, যা শুধুমাত্র শুক্রাণুর সংখ্যা এবং শুক্রাণুর গুণমানকে উন্নত করে না,শুক্রাণুর গতিশীলতাও বাড়ায়,কিন্তু ডায়াবেটিস রোগীদের এটি সীমিত পরিমাণে খাওয়া উচিত্‍।

ডুমুর: ডুমুর শুকিয়ে শুকনো ফলের আকারে দেওয়া হয়, এটি খাওয়া পুরুষদের ফার্টিলিটি উন্নত করে এবং তাদের শুক্রাণুর সংখ্যাও বৃদ্ধি করে। এটি ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ এবং এতে প্যান্টোথেনিক অ্যাসিড, তামা, ফাইবার এবং ভিটামিন বি ৬ পাওয়া যায়।

খেজুর: পুরুষের ফার্টিলিটি উন্নত করতে শতাব্দী ধরে খেজুর ব্যবহার হয়ে আসছে। খেজুর শুক্রাণুর সংখ্যা ও গুণমান বাড়ায় বলে অনেক গবেষণায় উঠে এসেছে। আসলে, খেজুরে ইস্ট্রাডিওল এবং ফ্ল্যাভোনয়েড নামে ৩টি গুরুত্বপূর্ণ যৌগ পাওয়া যায়, যা পুরুষদের স্বাস্থ্যের উন্নতিতে কাজ করে।