১৭ মে ২০২৪, শুক্রবার, ০৪:১০:২২ অপরাহ্ন


ওজন কমানোর ছোট্ট উপায়
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২৮-০৮-২০২৩
ওজন কমানোর ছোট্ট উপায় ফাইল ফটো


আমরা সকলেই আমাদের ওজন কমানোর লক্ষ্য দ্রুত অর্জন করতে চাই, কিন্তু দীর্ঘস্থায়ী ফলাফল পেতে ধৈর্য এবং নিষ্ঠার প্রয়োজন হয়। তাহলে আসুন এই বিষয়ে জেনে নেই-

প্রথম এবং প্রধান পদক্ষেপ হল বাস্তবতাকে মেনে নেওয়া। ওজন হ্রাস একটি ধীরে ধীরে প্রক্রিয়া হওয়া উচিত্‍ যা তাড়াহুড়ো করা উচিত্‍ নয়।

ওজন কমানোর লক্ষ্যগুলি ব্যক্তিগত জীবন, স্বাস্থ্য এবং শারীরিক শক্তির সাথে সঙ্গতিপূর্ণ হওয়া উচিত্‍।

SMART লক্ষ্যগুলি হল সেগুলি যেগুলি স্পষ্ট (S), পরিমাপযোগ্য (M), ব্যবহারিক (A), সম্পর্কিত (R) এবং সময়-সীমা (T)। অর্থাত্‍, নিজের লক্ষ্যগুলি পরিষ্কারভাবে সংজ্ঞায়িত করা উচিত্‍, সেগুলি পরিমাপযোগ্য হওয়া উচিত্‍ সেগুলি অর্জনযোগ্য হওয়া উচিত্‍ , সেগুলি নিজের জীবনের সাথে সম্পর্কিত হওয়া উচিত্‍ এবং সেগুলি সম্পূর্ণ করার জন্য তাদের একটি নির্দিষ্ট সময় থাকা উচিত্‍।

ওজন কমানোর যাত্রা একটি দীর্ঘমেয়াদী প্রক্রিয়া, এবং এটি গুরুত্বপূর্ণ যে আপনি ছোট, অর্জনযোগ্য লক্ষ্যগুলি সেট করুন যা আপনাকে বড় লক্ষ্যে নিয়ে যাবে। এটি আপনাকে সঠিক পথে যেতে সাহায্য করবে এবং আপনাকে অনুপ্রাণিতও করবে।

নিজের অগ্রগতিকে সাফল্য হিসাবে উদযাপন করার অভ্যাস গড়ে তুলুন, তা যতই ছোট হোক না কেন। এটি আপনাকে অনুপ্রাণিত করবে এবং আপনাকে আরও সতর্ক ও নিযুক্ত রাখবে।

একা ওজন কমানোর যাত্রা যথেষ্ট কঠিন হতে পারে, তাই এটি আপনার পরিবার, বন্ধুবান্ধব বা একজন পেশাদারের সাথে শেয়ার করা গুরুত্বপূর্ণ। তাদের সমর্থন এবং অনুপ্রেরণা আপনাকে এগিয়ে যেতে সাহায্য করবে।

ওজন কমানোর লক্ষ্য নির্ধারণ করার সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনার লক্ষ্যগুলি একটি নির্দিষ্ট আকার বা ওজন নয়, একটি স্বাস্থ্যকর এবং সুষম জীবনধারার দিকে পরিচালিত হওয়া উচিত্‍।