১৭ মে ২০২৪, শুক্রবার, ০২:৪৬:১৯ অপরাহ্ন


ডেঙ্গি থেকে সুস্থ হতে গেলে কী-কী খাওয়া দরকার?
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ৩১-০৮-২০২৩
ডেঙ্গি থেকে সুস্থ হতে গেলে কী-কী খাওয়া দরকার? ফাইল ফটো


দিন দিন বেড়েই চলেছে ডেঙ্গির প্রকোপ। এখন ১ দিনের বেশি জ্বর থাকলেই ডাক্তারা ডেঙ্গি পরীক্ষা করিয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছেন। প্লেটলেট কাউন্ট বা বা অনুচক্রিকার সংখ্যা স্বাভাবিক থাকলে খুব বেশি ভয় থাকে না।

কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে ডেঙ্গি হলে জ্বরের সঙ্গে মারাত্মক মাথার যন্ত্রণা, গা-হাত-পায়ে যন্ত্রণা দেখা দেয়। এমনকী পেটের গন্ডগোলও শুরু হয়। তাই ডেঙ্গি হলে শরীর মারাত্মক কাহিল হয়ে পড়ে। ডেঙ্গি হলে শুধু যে ওষুধের উপর ভরসা করে থাকবেন, তা নয়। আপনাকে পুষ্টির উপরও নজর দিতে হবে। এই সময় আপনার ডায়েট কেমন হবে, রইল টিপস।

হাইড্রেটেড থাকুন: জ্বর ছাড়তে শুরু করলে ঘাম হয়। তাছাড়া ডেঙ্গি হলে বমি, পায়খানাও হতে থাকে। এতে শরীর জলশূন্য হয়ে যাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। তাই এসময় প্রচুর পরিমাণে জল পান করা দরকার। এছাড়া আপনি ডাবের জল পান করতে পারেন।

পুষ্টিকর খাবার খান: ডায়েটে ভিটামিন, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার রাখুন। এমন খাবার রাখুন যাতে আপনার দেহে সমস্ত পুষ্টির ঘাটতি পূরণ হয়ে যায়। আপনার শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা গড়ে তোলে। তাজা ফল ও সবজি রাখুন। ডেঙ্গির ডায়েটে ভিটামিন সি ও ভিটামিন কে সমৃদ্ধ খাবার রাখা জরুরি। লেবু জাতীয় ফল, স্ট্রবেরি, ব্রকোলি, বেলপেপার, পালং শাকের মতো খাবার রাখতে পারেন।

প্রোটিন রাখুন: ডেঙ্গি থেকে দ্রুত সুস্থ হয়ে উঠতে হলে প্রোটিন সমৃদ্ধ খাবার ডায়েটে রাখতেই হবে। মুরগির মাংস, মাছ, ডিম, ডাল ইত্যাদি রাখুন। প্রোটিন-সমৃদ্ধ খাবারগুলি অ্যামিনো অ্যাসিড সরবরাহ করে, যা ইমিউনিটি বাড়াতে এবং রক্ত ​​কোষের উত্‍পাদন বৃদ্ধি সাহায্য করে। পাশাপাশি আপনি শরীরে এনার্জি ফিরে পাবেন।

আয়রন সমৃদ্ধ খাবার: ডেঙ্গি হলে যে কোনও সময় আপনার প্লেটলেট কাউন্ট কমে যেতে পারে। তাই এই সময় আয়রন সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। এর জন্য আপনি খাসির মাংস, মুরগির মাংস, ডাল, কড়াই, পালং শাক, বেদানা ইত্যাদি খেতে পারেন। এই ধরনের খাবারগুলো সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতেও সাহায্য করবে।