১৭ মে ২০২৪, শুক্রবার, ০১:২৩:১২ অপরাহ্ন


সুপারফুড স্পিরুলিনা
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০১-০৯-২০২৩
সুপারফুড স্পিরুলিনা ফাইল ফটো


স্পিরুলিনা প্রোটিন এবং ভিটামিন সমৃদ্ধ একটি প্রাকৃতিক খাদ্য পদার্থ। এতে ষাট শতাংশের বেশি প্রোটিন এবং অ্যামিনো অ্যাসিড পাওয়া যায়। আঠারোটি ভিটামিন এবং অনেক খনিজ পদার্থও এতে পাওয়া যায়। স্পিরুলিনা ভিটামিন এ, আয়রন, ক্যালসিয়াম, ফাইটোনিউট্রিয়েন্টস, ক্যারোটিন এবং অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ।

স্পিরুলিনাকে বলা হয় এক ধরনের সুপারফুড। এটি অনেক আয়ুর্বেদিক ওষুধেও ব্যবহৃত হয়। স্পিরুলিনা খেলে শরীর অনেক উপকার পায়।

স্পিরুলিনার উপকারিতা :

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় - স্পিরুলিনা ভিটামিন, খনিজ এবং প্রোটিনের মতো পুষ্টিতে ভরপুর। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে, কোষ তৈরির ক্ষমতা বাড়ায় এবং শরীরকে যেকোনও সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম করে।

ত্বক সুস্থ রাখে - স্পিরুলিনা ত্বককে সুস্থ রাখতেও সাহায্য করে। এতে ভিটামিন এ, ভিটামিন বি-১২, ভিটামিন ই, ক্যালসিয়াম, আয়রন এবং ফসফরাস প্রচুর পরিমাণে পাওয়া যায়, যা ত্বককে উজ্জ্বল করে তোলে। স্পিরুলিনা ত্বককে টোন করে, ফলে দেখতে অনেক কম বয়সী লাগে। এটি চোখের নিচের কালো দাগ ও শুষ্ক চোখের সমস্যাও কমায়।

ক্যান্সার নিরাময় করে - পুষ্টিগুণে ভরপুর স্পিরুলিনা শরীরকে ক্যান্সারের মতো মারাত্মক রোগের ঝুঁকি থেকে দূরে রাখতে সাহায্য করে। এটি একটি শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট এজেন্ট হিসাবে কাজ করে, যা শরীর থেকে ক্ষতিকারক ফ্রি র‌্যাডিক্যাল ধ্বংস করে। এই ক্ষতিকারক ফ্রি র‌্যাডিক্যালগুলিও ক্যান্সার সৃষ্টি করে।

লিভার সুস্থ রাখে - স্পিরুলিনায় উচ্চ পরিমাণে ফাইবার এবং প্রোটিন রয়েছে, যা লিভার সুস্থ রাখতে সাহায্য করে। লিভারের স্বাভাবিক কার্যকারিতা ছাড়াও এটি দীর্ঘস্থায়ী হেপাটাইটিস রোগের কারণে হওয়া ক্ষতি এবং সিরোসিসের ঝুঁকি থেকেও লিভারকে রক্ষা করে।

হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী - স্পিরুলিনার ক্রমাগত ব্যবহার রক্তের কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে আর হৃদপিন্ড ভালো রাখতে সাহায্য করে। স্পিরুলিনা খেলে শরীরে স্বাস্থ্যকর পুষ্টি পৌঁছে যায়, যার কারণে হৃত্‍পিণ্ডে রক্ত ​​চলাচল ভালো হয়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে - অনেক গবেষণায় দেখা গেছে যে, স্পিরুলিনা ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। এটি প্রদাহের সমস্যা কমায় এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। স্পিরুলিনা খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে, যা সামগ্রিক স্বাস্থ্য ভালো রাখে।

ওজন কমাতে সাহায্য করে - স্পিরুলিনা ওজন কমাতে সাহায্য করে। এতে বিটা-ক্যারোটিন, ফ্যাটি অ্যাসিড, ক্লোরোফিল এবং অন্যান্য পুষ্টি উপাদান পাওয়া যায়, যা বর্ধিত ওজন কমাতে সহজ করে তোলে। উপবাসের সময় এটি খেলে দীর্ঘক্ষণ ক্ষিদে লাগে না।

বিষণ্নতা কমায় - স্পিরুলিনা ফলিক অ্যাসিড এবং ভিটামিন বি ১২ সমৃদ্ধ, যা মস্তিষ্কের জন্য পুষ্টি সরবরাহ করে। এটি মস্তিষ্কে শক্তি যোগায় এবং রক্তকণিকা উত্‍পাদনে সাহায্য করে। স্পিরুলিনা বিষন্নতার মতো মারাত্মক রোগের ঝুঁকি দূর করতে অনেক সাহায্য করে। তাই এটি বিষণ্নতার চিকিত্‍সায় ব্যবহৃত হয়।

চোখের জন্য উপকারী - স্পিরুলিনায় ভিটামিন খুব ভালো পরিমাণে পাওয়া যায়। এটি চোখের সমস্যা কমায়। জেরিয়াট্রিক ক্যাটারাক্ট, রেটিনাইটিস, নেফ্রাইটিক রেটিনাল ড্যামেজের মতো চোখের রোগের চিকিত্‍সায় এটি উপকারী। স্পিরুলিনা দৃষ্টিশক্তি বাড়াতেও সাহায্য করে।

গর্ভাবস্থায় উপকারী - স্পিরুলিনায় আয়রন ও ফাইবার ভালো পরিমাণে পাওয়া যায়। গর্ভাবস্থায় শরীরের প্রচুর আয়রনের প্রয়োজন হয়। তাই এই সময়ে স্পিরুলিনা খাওয়া উপকারী। স্পিরুলিনা যেমন রক্তাল্পতার ঝুঁকি কমায়, তেমনি এর ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করে।