১৭ মে ২০২৪, শুক্রবার, ০২:২২:১৯ অপরাহ্ন


উপকারী ভেষজ কালমেঘ
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০১-০৯-২০২৩
উপকারী ভেষজ কালমেঘ ফাইল ফটো


কালমেঘ একটি ভেষজ উদ্ভিদ। এর অনেক উপকারিতা রয়েছে। আসুন জেনে নেই সেই উপকারিতাগুলো ।

ডায়াবেটিস প্রতিকারে - গবেষণায় প্রমাণিত হয়েছে যে, কালমেঘ হল ডায়াবেটিস প্রতিকারের জন্য ব্যবহার করা সবচেয়ে উপকারী ভেষজ। এটি রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে।

করোনারি হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী - কালমেঘের উদ্ভিদে অ্যান্টি-ক্লটিং বৈশিষ্ট্য রয়েছে, যা রক্তের স্বাভাবিক প্রবাহকে সঞ্চালিত করে ও করোনারি হার্ট অ্যাটাকের ঝুঁকি হ্রাস করে। এছাড়া রক্ত জমাট বাঁধা প্রতিরোধেও শক্তিশালী কালমেঘ ।

জ্বর কমায় - যদি একজন ব্যক্তির দীর্ঘ সময়ের জন্য জ্বর থাকে, তবে কালমেঘ গাছের সাহায্যে নিরাময় করা যেতে পারে। তিন থেকে চার গ্রাম কালমেঘ নিয়ে এর গুঁড়ো দিয়ে একটি ক্বাথ তৈরি করুন। যতক্ষণ না এটি এক চতুর্থাংশ হয়, সেদ্ধ করুন। জ্বর হলে বিকেলে দুবার পান করুন। আপনি যদি চান স্বাদের জন্য চিনি যোগ করতে পারেন।

অনিদ্রা থেকে মুক্তি দেয় - নিদ্রাহীনতার অভিযোগকারীদের জন্য কালমেঘ খুবই উপকারী। এর রস পান করলে অনিদ্রা থেকে মুক্তি পাওয়া যায়। কালমেঘ অ্যান্টি-স্ট্রেসের মতো কাজ করে, অর্থাত্‍ স্ট্রেস কমায় এবং ঘুমাতে সাহায্য করে ।

সুস্থ লিভার - কালমেঘ লিভার সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি আমলকি গুঁড়ো ও অ্যালকোহল দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। তারপর ক্বাথ বানিয়ে পান করুন। এর পাতা জন্ডিসের ঐতিহ্যগত প্রতিকারে ব্যবহৃত হয়।

কোষ্ঠকাঠিন্য উপশম করে - কালমেঘের গুঁড়ো খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়। এর জন্য কালমেঘ, আমলকি ও যষ্টিমধুর গুঁড়ো সেদ্ধ করে তারপর পরিষ্কার করে বিকেলে দুবার পান করুন।

ক্ষতের জন্য কার্যকর - কালমেঘ ক্ষত সারাতে খুবই উপকারী। এটি ক্ষত কমাতেও পারে। আক্রান্ত স্থানে অল্প পরিমাণ কালমেঘের গুঁড়ো লাগিয়ে ব্যান্ডেজ করে রাখতে পারেন।