০৫ মে ২০২৪, রবিবার, ০৫:৪১:৪৬ অপরাহ্ন


এশিয়া কাপের জার্সিতে আয়োজক দেশ পাকিস্তানের নাম না থাকায় বিতর্ক !
ক্রিড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০১-০৯-২০২৩
এশিয়া কাপের জার্সিতে আয়োজক দেশ পাকিস্তানের নাম না থাকায় বিতর্ক ! এশিয়া কাপের জার্সিতে আয়োজক দেশ পাকিস্তানের নাম না থাকায় বিতর্ক !


অংশগ্রহণকারী দলগুলির জার্সি থেকে ২০২৩ এশিয়া কাপের আয়োজক দেশ পাকিস্তানের নাম না থাকা নিয়ে শুরু হয়েছে নতুন বিতর্ক। ৩০ অগস্ট মুলতানে নেপাল-পাকিস্তান ম্যাচের মধ্যে দিয়ে টুর্নামেন্ট শুরু হয়েছিল। নেপালের বিরুদ্ধে জয় দিয়ে পাকিস্তান এশিয়া কাপে দুরন্ত অভিযান শুরু করেছে। শনিবার ভারতের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচ খেলবে তারা। তবে এর মাঝেই শুরু হয়েছে অন্য বিতর্ক।

প্রাক্তন ক্রিকেটার এবং ভক্তরা ম্যাচ চলাকালীন দেখেছিলেন, দলের জার্সির ডান দিকে শুধুমাত্র এশিয়া কাপের লোগোটি। সেখানে আয়োজক দেশের নাম ছিল না। বাংলাদেশ এবং শ্রীলঙ্কার মধ্যে ‘বি’ গ্রুপের ম্যাচেও একই জিনিস চোখে পড়েছিল। তাদের জার্সিতেও আয়োজক দেশের নাম ছিল না।

ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং বাংলাদেশের জার্সির ছবি ভাইরাল হয়েছে, যা দেখে ভক্তরা তাদের হতাশা প্রকাশ করেছেন। কারণ এশিয়া কাপের লোগোতে নাম ছিল না আয়োজক দেশের। অনেকে দাবি করেছেন, গত বছরের এশিয়া কাপের লোগোর নীচে শ্রীলঙ্কার নাম উল্লেখ করা হয়েছিল। যদিও টুর্নামেন্টটি সংযুক্ত আরব আমিরশাহিতে খেলা হয়েছিল। তবে প্রথমে শ্রীলঙ্কাই ছিল আয়োজক দেশ।

এই বছরে একটি হাইব্রিড মডেলে টুর্নামেন্ট খেলা হচ্ছে। পাকিস্তান এবং শ্রীলঙ্কা মিলিয়ে টুর্নামেন্ট হচ্ছে। অথচ অংশগ্রহণকারী কোনও দেশের জার্সিতে লোগো থাকলেও, আয়োজক দেশের নাম নেই। এই নিয়ে বিতর্ক ঘনীভূত হয়েছে।

রশিদ লতিফ, মহসিন খান এবং অন্যান্য পাক প্রাক্তনীরা দলের জার্সি পরিবর্তনের জন্য বাকি দেশগুলোর উপর চাপ না তৈরি করার কারণে পিসিবি এবং এশিয়া ক্রিকেট কাউন্সিলের (এসিসি) তীব্র নিন্দা করেছেন। লতিফ পরিস্থিতিকে ‘অগ্রহণযোগ্য’ বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, ‘এটি অগ্রহণযোগ্য এবং এটি এশিয়ান ক্রিকেট কাউন্সিলকে এর ব্যাখ্যা দিতে হবে, যেহেতু এশিয়া কা'পটি তারা আসল সংগঠক।’

এই পরিস্থিতি কিছুটা ধামাচাপা দেওয়া চেষ্টা করেছে পিসিবি। তারা দাবি করেছে, এসিসি সিদ্ধান্ত নিয়েছে যে, এশিয়া কাপের লোগোর সাথে আয়োজক দেশের নাম ব্যবহার করা হবে না। কিন্তু পাকিস্তানের প্রাক্তন খেলোয়াড় এবং ভক্তরা এ কথার কোনও গুরুত্ব দিচ্ছে না। কেউ কেউ এমনও প্রশ্ন তুলেছেন যে, এসিসি যদি এমন সিদ্ধান্ত নিয়ে থাকে, তাহলে কেন পিসিবি তাতে রাজি হল? যেহেতু পাকিস্তান ১৫ বছর পর বহু-দলীয় ইভেন্ট আয়োজন করছে।

মহসিন খান প্রশ্ন তুলেছেন, ‘সত্যি এর কোনও মাথামুণ্ডু নেই। সেক্ষেত্রে বলতে হয়, কেন তবে এসিসি তাদের এশিয়ান ইমার্জিং নেশনস কাপ বা মালয়েশিয়ায় জুলাইয়ে অনুষ্ঠিত এশিয়ান অনূর্ধ্ব-১৬ ইভেন্টের লোগোতে আয়োজক দেশের নাম দিয়েছে?’

নাম প্রকাশে অনিচ্ছুক আর এক প্রাক্তন খেলোয়াড় বিশ্বাস করেন যে, এসিসির সভাপতি এবং ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহ পাকিস্তানকে আয়োজক দেশ হিসেবে স্বীকৃতি না দেওয়ার কারণে এই ঘটনাটি ঘটিয়েছেন। তিনি পিটিআই-কে বলেছেন, ‘দুই দেশের বর্তমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে সম্ভবত বিসিসিআই আধিকারিক মনে করেছিলেন যে, ভারতীয় দলের খেলোয়াড়দের অফিসিয়াল এশিয়া কাপের লোগোতে পাকিস্তানের নাম সহ জার্সি পরাটা বিব্রতকর হবে।’ রশিদ লতিফও এই সম্ভাবনাকে উড়িয়ে দেননি এবং বলেছেন যে, ‘যা ঘটেছে, তা বিব্রতকর এবং এটা স্পষ্ট করা দরকার।’