১৭ মে ২০২৪, শুক্রবার, ০৬:০৩:০৭ অপরাহ্ন


ত্বক ও স্বাস্থ্যের বিভিন্ন সমস্যা সমাধানে আমলকির বীজ
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০৪-০৯-২০২৩
ত্বক ও স্বাস্থ্যের বিভিন্ন সমস্যা সমাধানে আমলকির বীজ ফাইল ফটো


আমলকি ভিটামিনে ভরপুর। এটি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা দ্রুত বৃদ্ধি পায়। পরিপাকতন্ত্রের উন্নতির পাশাপাশি এটি শারীরিক উন্নতিতেও সাহায্য করে। আমরা সাধারণত এটি কাঁচা, আচার, রস, মুরব্বা ইত্যাদি আকারে খাই।

আমলকি খাওয়ার পর এর বীজ অকেজো বলে ফেলে দেওয়া হয়ে থাকে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, আমলকির মতো এর বীজকেও স্বাস্থ্যের জন্য উপকারী বলে মনে করা হয়। আপনি বিভিন্ন উপায়ে এটি ব্যবহার করে ত্বক এবং স্বাস্থ্য সমস্যা এড়াতে পারেন।

লিউকোরিয়া থেকে মুক্তি - বিশেষজ্ঞদের মতে, আমলকির বীজ খেলে লিউকোরিয়ার মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এর জন্য ৩ টি আমলকির বীজ ৬ চা চামচ জলে মিশিয়ে পিষে নিন। তারপর এতে ১ চা চামচ মধু এবং সামান্য চিনির মিছরি মিশিয়ে খান।

ত্বকের সমস্যা থেকে মুক্তি - পরিবর্তনশীল ঋতুতে ত্বকের সমস্যা হওয়া সাধারণ ব্যাপার। এটি এড়াতে আপনি আমলকির বীজ ব্যবহার করতে পারেন। এর জন্য এই বীজের পেস্ট তৈরি করুন। তারপর এতে সামান্য নারকেল তেল মিশিয়ে আক্রান্ত স্থানে লাগান। এটি চুলকানি, জ্বালাপোড়া, শুষ্ক ত্বক ইত্যাদি সমস্যা থেকে তাত্‍ক্ষণিক মুক্তি দেবে।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি - প্রায়শই বেশি ভাজা, তৈলাক্ত, মশলাদার খাবার খেলে হজম প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে। এই কারণে বেশিরভাগ মানুষই কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন। এটি এড়াতে এবং উপশম পেতে আমলকির বীজ খাওয়া উপকারী। এর জন্য আমলকির বীজের গুঁড়ো ১ চা চামচ হালকা গরম জল দিয়ে খান।

হেঁচকির সমস্যা থেকে মুক্তি - আমলকির বীজ ঘন ঘন হেঁচকির সমস্যা থেকে মুক্তি পেতেও কার্যকর বলে বিবেচিত। এর জন্য বীজ শুকিয়ে মিক্সারে গুঁড়ো করে সামান্য মধু মিশিয়ে খান। এতে হেঁচকির সমস্যা দূর হবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি - প্রতিদিন সকালে ১ চা চামচ আমলকির বীজের গুঁড়ো হালকা গরম জলের সাথে খান। এটি দ্রুত রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। ঠাণ্ডা, সর্দি, কাশি ইত্যাদি মরসুমি রোগ থেকে রক্ষা পাওয়া যাবে।

নাক থেকে রক্ত ​​পড়ার সমস্যায় উপকারী - অনেক সময় শিশুদের নাক দিয়ে রক্ত ​​পড়ার সমস্যা দেখা যায়। এর থেকে আরাম পেতে আমলকির বীজ থেকে তৈরি পেস্ট কিছুক্ষণ কপালে লাগিয়ে রাখুন। এতে স্বস্তির পাশাপাশি শরীরে শীতলতা অনুভূত হবে।

চোখের জন্য উপকারী - চোখের জ্বালাপোড়া ও চুলকানির সমস্যায় আমলকির বীজ ব্যবহার করতে পারেন। এর জন্য বীজ পিষে চোখ বন্ধ করে কিছুক্ষণ লাগিয়ে রেখে দিন। এছাড়া ১-২ ফোঁটা আমলকির রস চোখে দিন। এভাবে কয়েকদিন করলে আপনি আরাম বোধ করবেন।