০৩ মে ২০২৪, শুক্রবার, ০৪:০৯:১৩ অপরাহ্ন


১০০ কোটির ব্যবসা করেও ফ্লপ!
তামান্না হাবিব নিশু :
  • আপডেট করা হয়েছে : ২২-১০-২০২৩
১০০ কোটির ব্যবসা করেও ফ্লপ! ১০০ কোটির ব্যবসা করেও ফ্লপ!


এমন বহু হিন্দি ছবি রয়েছে যেগুলি ১০০ কোটি টাকার ব্যবসা করলেও বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে। এই তালিকায় রয়েছে আমির খান, সলমন খান থেকে শুরু করে বলিপাড়ার জনপ্রিয় তারকাদের একাধিক ছবি।

২০০২ সালে অদ্বৈত চন্দনের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘লাল সিংহ চড্ডা’। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন আমির খান এবং করিনা কপূর খান।

হলিউডের ছবি ‘ফরেস্ট গাম্প’ থেকে অনুপ্রাণিত হয়ে ‘লাল সিংহ চড্ডা’ ছবিটি তৈরি করেন আমির খান। মুক্তির পর বক্স অফিসে ছবিটি ১২৯ কোটি টাকার ব্যবসা করে। তবুও ‘লাল সিংহ চড্ডা’ ব্যর্থ হয়। বলিপাড়া সূত্রে খবর, এই ছবিটি তৈরি করতে ১৮০ কোটি টাকা খরচ হয়েছিল।

২০২২ সালে দক্ষিণী ছবি ‘বিক্রম বেধা’র অনুকরণে একই নামের হিন্দি ছবি মুক্তি পায়। ‘বিক্রম বেধা’ ছবিতে অভিনয় করেন সইফ আলি খান এবং হৃতিক রোশন।

বক্স অফিসে ‘বিক্রম বেধা’ ছবিটি ১৩৫ কোটি টাকার ব্যবসা করে। দর্শকের কাছে প্রশংসাও কুড়োয় এই ছবি। তবুও বক্স অফিসে মুখ থুবড়ে প়ড়ে ‘বিক্রম বেধা’। বলিপাড়া সূত্রে খবর, এই ছবিটি বানাতে ২০০ কোটি টাকা খরচ হয়েছিল।

চলতি বছরের এপ্রিল মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘কিসি কা ভাই কিসি কি জান’। এই ছবিতে সলমন খানের সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেন দক্ষিণী অভিনেত্রী পূজা হেগড়ে।

বক্স অফিসে ‘কিসি কা ভাই কিসি কি জান’ ছবিটি ১০০ কোটি টাকার ব্যবসা করলেও বক্স অফিসে ‘ফ্লপ’ ছবির তকমা পায়।

২০২১ সালে কবীর খানের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় স্পোর্টস ঘরানার ছবি ‘৮৩’। এই ছবিতে অভিনয় করতে দেখা যায় রণবীর সিংহ, দীপিকা পাড়ুকোনের মতো বলি তারকাদের।

‘৮৩’ ছবিটি বক্স অফিসে ১০০ কোটি টাকার ব্যবসা করে। ২২৫ থেকে ২৭০ কোটি টাকা বাজেটে তৈরি ছবিটি বক্স অফিসে ব্যর্থ হয়।

২০১৮ সালে আনন্দ এল রাইয়ের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘জ়িরো’ ছবিটি। ২০০ কোটি টাকা বাজেটে তৈরি এই ছবিতে অভিনয় করেন শাহরুখ খান, ক্যাটরিনা কইফ এবং অনুষ্কা শর্মা।

বলিপাড়া সূত্রে খবর, ‘জ়িরো’ ছবিটি ১৭৮ কোটি টাকার ব্যবসা করলেও বক্স অফিসে মুখ থুবড়ে পড়ে শাহরুখের ছবি।

ফ্লপের তালিকায় রয়েছে আমিরের আরও একটি ছবি। ২০১৮ সালে বিজয়কৃষ্ণ আচার্যের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘ঠগস অফ হিন্দুস্তান’। আমিরের পাশাপাশি এই ছবিতে অভিনয় করেন অমিতাভ বচ্চন, ক্যাটরিনা কইফ, ফতিমা সানা শেখের মতো তারকারা।

আদিত্য চোপড়া প্রযোজিত ২২০ কোটি টাকা বাজেটে তৈরি ‘ঠগস অফ হিন্দুস্তান’ ছবিটি সারা বিশ্বে ১৩৮ কোটি টাকার ব্যবসা করে বক্স অফিসে ব্যর্থ হয়।

সালমানের আরও একটি ছবি বক্স অফিসে ১০০ কোটি টাকার ব্যবসা করে হিট করেনি। ২০১৭ সালে কবীর খানের পরিচালনায় মুক্তি পায় ‘টিউবলাইট’ ছবিটি। ১১৪ কোটি টাকার ব্যবসা করেও হিট করতে পারেনি সলমনের ছবি।