০৩ মে ২০২৪, শুক্রবার, ০৭:৩৯:১৪ অপরাহ্ন


যৌন হয়রানির দায়ে রাবি অধ্যাপককে দুই বছরের অব্যাহতি
রাবি প্রতিনিধি:
  • আপডেট করা হয়েছে : ২৪-১০-২০২৩
যৌন হয়রানির দায়ে রাবি অধ্যাপককে দুই বছরের অব্যাহতি যৌন হয়রানির দায়ে রাবি অধ্যাপককে দুই বছরের অব্যাহতি


যৌন হয়রানির অভিযোগ প্রমাণিত হওয়ায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক এনামুল হককে সকল ধরনের অ্যাকাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে দুই বছরের জন্য অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

গতকাল (সোমবার) বিশ্ববিদ্যালয়ের ৫২৫ তম সিন্ডিকেট সভায় যৌন নিপীড়ন নীতিমালা ধারা ৬ এর ৩-এর ঘ অনুযায়ী এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করে নাম প্রকাশে অনিচ্ছুক সভায় উপস্থিত এক সিন্ডিকেট সদস্য বলেন, গতকাল ৫২৫ তম সিন্ডিকেট সভায় যৌন নিপীড়ন নীতিমালা ধারা ৬ এর ৩-এর ঘ অনুযায়ী মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক এনামুল হককে প্রশাসনিক কাজে দায়িত্ব পালন, শ্রেণি কক্ষে পাঠদান ও পরীক্ষা সংক্রান্ত যাবতীয় কাজ থেকে দুই বছরের জন্য বিরত থাকতে বলা হয়েছে।

এর আগে, গত মে মাসে অধ্যাপক এনামুল হকের বিরুদ্ধে বিভাগের দুই শিক্ষক উপাচার্য বরাবর যৌন হয়রানির অভিযোগ করেন এবং বিভাগের ৯ শিক্ষক উপাচার্যের কাছে পৃথক আরেকটি অভিযোগ করেন। অভিযোগে অধ্যাপক এনামুল হকের বিরুদ্ধে আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়।

একই বিষয়ে উপাচার্যকে ৭ দিনের মধ্যে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছিলেন বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহী জেলা ও রাবি শাখা এবং বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি।

এ বিষয়ে অধ্যাপক এনামুল হক বলেন, আমি এখনো জানি না। লিখিত কোনকিছু হাতে না পেলে তো কোন মন্তব্য করতে পারছি না। অফিসে বসে পনেরো জনের মিটিংয়ে কথা কাটাকাটি যদি যৌন হয়রানি হয়ে থাকে তাহলে আমাকেও স্টেপ নিতে হবে। 

জানতে চাইলে রাবি উপ-উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, এই মুহুর্তে আমি কোন মন্তব্য করতে চাচ্ছি না। তবে যে সিদ্ধান্ত হয়েছে তা প্রক্রিয়া অনুযায়ী খুব দ্রুত সময়ের মধ্যে লিখিত আকারে পৌঁছে দেয়া হবে।