১৮ মে ২০২৪, শনিবার, ০২:৪৪:২১ পূর্বাহ্ন


মধ্যপ্রাচ্যের তিন দেশে নিষিদ্ধ ‘টাইগার ৩’!
তামান্না হাবিব নিশু :
  • আপডেট করা হয়েছে : ১১-১১-২০২৩
মধ্যপ্রাচ্যের তিন দেশে নিষিদ্ধ ‘টাইগার ৩’! মধ্যপ্রাচ্যের তিন দেশে নিষিদ্ধ ‘টাইগার ৩’!


রবিবার, ১২ নভেম্বর, দিওয়ালির দিন মুক্তি পাচ্ছে সালমান খান, ক্যাটরিনা কাইফ জুটির বহু প্রতীক্ষিত সিনেমা ‘টাইগার ৩’। ছবিটি নিয়ে ‘ভাইজান’ ভক্তদের উন্মাদনা ইতিমধ্যে বাঁধ ভেঙেছে। কিন্তু এরমধ্যেই খারাপ খবর শোনা গেল ছবিটি নিয়ে। জানা গেছে, বেশ কয়েকটি বিতর্কিত কারণে ‘টাইগার ৩’ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে পশ্চিমের কয়েকটি দেশে।

সূত্রের খবর অনুযায়ী, কাতার, ওমান ও কুয়েতে ছবিটি প্রদর্শিত হবে না। পশ্চিমের দেশগুলিতে সলমনের অনুরাগী সংখ্যা নেহাত কম নয়। তাই একথা বলাই যায় যে, সেদেশের সালমান-ভক্তরা ‘টাইগার ৩’ সিনেমাহলে দেখার আনন্দ থেকে বঞ্চিত হলেন। কিন্তু কেন এই দেশগুলিতে নিষিদ্ধ হল ‘টাইগার ৩’? এই কারণ অনেকেই কাছেই এখনও পরিষ্কার নয়।

সিনেমা বিশেষজ্ঞদের আলোচনায় এই নিষিদ্ধ ঘোষণার নেপথ্যে বেশ কিছু কারণ উঠে এসেছে। এর মধ্যে প্রথম কারণ হল, সালমানের ছবিতে ইসলাম ধর্মাবলম্বী দেশ ও চরিত্রদের নেতিবাচকতার সঙ্গে দেখানো হয়েছে। মনে করা হচ্ছে, এই অভিযোগেই ‘টাইগার ৩’ দেখানো হচ্ছে না কাতার, কুয়েত ও ওমানের মতো মধ্যপ্রাচ্যের তিন দেশে।

এছাড়াও রয়েছে আরও একটি কারণ। সেটি হলে তোয়ালে পরে ক্যাটরিনার ফাইট সিকোয়েন্স। ভীষণই রক্ষণশীল এই দেশগুলিতে একজন নারীর শুধু তোয়ালে পরে অ্যাকশন করা নিয়ে আপত্তি তোলা হচ্ছে। এছাড়াও হিংসার দৃশ্যগুলি যেভাবে ফুটিয়ে তোলা হয়েছে, তা নিয়েই আপত্তি রয়েছে বলে কানাঘুষো শোনা যাচ্ছে। এই ঘটনায় ‘টাইগার ৩’-র ব্যবসায় যে ভালই ক্ষতি হবে, সে কথা হলফ করে বলা যায়।