১৯ মে ২০২৪, রবিবার, ১২:০৭:৪৯ অপরাহ্ন


মুমিনের যে ৫ গুণের প্রশংসা করেছেন আল্লাহ
ধর্ম ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৪-১১-২০২৩
মুমিনের যে ৫ গুণের প্রশংসা করেছেন আল্লাহ ফাইল ফটো


অবিশ্বাসীরা দুনিয়ায় তাদের সুখ স্বাচ্ছন্দ্য দেখে নিজেদের সফল মনে করে। ভাবে তারা অনেক উন্নতি করে ফেলেছে, অনেক এগিয়ে গেছে। কোরআনে আল্লাহ তাদের এই আত্মপ্রবঞ্চনার সমালোচনা করেছেন। পাশাপাশি নেক কাজে অগ্রসর মুমিনদের ৫টি গুণের প্রশংসা করে ঘোষণা করেছেন, প্রকৃত অগ্রসর ও সফল তারাই। আল্লাহ বলেন,

اَیَحْسَبُوْنَ اَنَّمَا نُمِدُّهُمْ بِهٖ مِنْ مَّالٍ وَّ بَنِیْنَ، نُسَارِعُ لَهُمْ فِی الْخَیْرٰتِ بَلْ لَّا یَشْعُرُوْنَ، اِنَّ الَّذِیْنَ هُمْ مِّنْ خَشْیَةِ رَبِّهِمْ مُّشْفِقُوْنَ،وَالَّذِیْنَ هُمْ بِاٰیٰتِ رَبِّهِمْ یُؤْمِنُوْنَ، وَ الَّذِیْنَ هُمْ بِرَبِّهِمْ لَا یُشْرِكُوْنَ،وَ الَّذِیْنَ یُؤْتُوْنَ مَاۤ اٰتَوْا وَّ قُلُوْبُهُمْ وَجِلَةٌ اَنَّهُمْ اِلٰی رَبِّهِمْ رٰجِعُوْنَ،اُولٰٓىِٕكَ یُسٰرِعُوْنَ فِی الْخَیْرٰتِ وَ هُمْ لَهَا سٰبِقُوْنَ.

তারা কি মনে করছে যে ধন-সম্পদ ও সন্তান-সন্ততি থেকে আমি তাদেরকে দেই- আমি তাদের কল্যাণে দ্রুত এগিয়ে নিয়ে যাচ্ছি! বরং তারা উপলদ্ধি করতে পারছে না। নিশ্চয় যারা তাদের রবের ভয়ে ভীত-সন্ত্রস্ত, তাদের রবের আয়াতসমূহে ঈমান আনে, তাদের রবের সাথে শিরক করে না, যা দান করে তা ভীত-কম্পিত হৃদয়ে করে থাকে এজন্য যে, তারা তাদের রবের দিকে প্রত্যাবর্তনশীল, তারাই কল্যাণসমূহের দিকে দ্রুত এগিয়ে যাচ্ছে এবং তাতে তারা অগ্রগামী। (সুরা মুমিনুন: ৫৫-৬১)

এ আয়াতগুলোতে আল্লাহ নেক কাজে অগ্রসর ও সফল মুমিনদের ৫টি গুণের প্রশংসা করেছেন,

১. তাদের অন্তরে আল্লাহর মহত্ব ও ভয় সদা জাগরুক থাকে

২. তারা আল্লাহর আয়াতসমূহের ওপর ঈমান রাখে।

৩. তারা সব ধরনের শিরক থেকে বেঁচে থাকে।

৪. আল্লাহর দেওয়া সম্পদ থেকে তারা দান করে।

৫. তারা আখেরাতের জীবনে বিশ্বাস করে।