১৯ মে ২০২৪, রবিবার, ০৬:৪১:১৩ পূর্বাহ্ন


নবিজির (সা.) খুতবা: দুনিয়া ও আখেরাত
ধর্ম ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৪-১১-২০২৩
নবিজির (সা.) খুতবা: দুনিয়া ও আখেরাত ফাইল ফটো


আব্দুল্লাহ ইবনে ওমর (রা.) বলেন, আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) একদিন আমাদের সামনে খুতবা দিতে দাঁড়ালেন। আল্লাহর প্রশংসা ও গুণ বর্ণনা করার পর তিনি বললেন, লোকসকল! এই দুনিয়া অস্থিরতার জায়গা, স্থির হওয়ার জায়গা নয়। এটা দুঃখের জায়গা, আনন্দের জায়গা নয়। যে এই সত্য জানে, সে ‍দুনিয়ার জীবনের সুখের জন্য খুশি হয় না, বিপদে পড়লে দুঃখও পায় না।

জেনে রাখুন, আল্লাহ দুনিয়াকে পরীক্ষার জায়গা বানিয়েছেন, আখেরাতকে পরিণামের জায়গা বানিয়েছেন। দুনিয়ার বিপদকে আখেরাতের সওয়াবের কারণ বানিয়েছেন, আখেরাতের সওয়াবকে বানিয়েছেন দুনিয়ার বিপদের বিনিময়। তিনি কিছু নিয়ে নেন কিছু দেওয়ার জন্য, পরীক্ষা করেন প্রতিদান দেওয়ার জন্য। তাই দুনিয়ার সুমিষ্ট দুগ্ধ থেকে দূরে থাকুন তিক্ত বিচ্ছেদের কথা ভেবে। উপস্থিত সুস্বাদ ভোগ করার ব্যাপারে সাবধান থাকুন অনাগত পরিণামের আশংকায়।

আল্লাহ যে বাড়ির ধ্বংসের ফয়সালা করেছেন, তার উন্নতি ও সমৃদ্ধির জন্য বৃথা পরিশ্রম করবেন না। আল্লাহ চান আপনারা দুনিয়ার ভোগ বিলাস থেকে বেঁচে থাকুন। এর পেছনে পড়ে থাকলে আপনারা আল্লাহর ক্রোধের মুখে পড়বেন, শাস্তির উপযুক্ত হবেন। সূত্র: মুসনাদ আদ-দায়লামি