০৩ মে ২০২৪, শুক্রবার, ০৮:৫৭:২৮ অপরাহ্ন


খারাপ 'কোলেস্টেরল' চুষে নেয় এই পাতা, ডায়াবেটিসেরও যম!
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ১০-১২-২০২৩
খারাপ 'কোলেস্টেরল' চুষে নেয় এই পাতা, ডায়াবেটিসেরও যম! খারাপ 'কোলেস্টেরল' চুষে নেয় এই পাতা, ডায়াবেটিসেরও যম!


মেথি পাতা রক্তে শর্করার পরিমাণ কমানোর একটি অব্যর্থ ওষুধ। শুধু তাই নয়, জয়েন্টের ব্যথা থেকেও মুক্তি দিতে পারে মেথি পাতা।

মেথি পাতায় লুকিয়ে পুষ্টির ভান্ডার। ফলিক অ্যাসিড, রিবোফ্লাভিন, কপার, পটাশিয়াম, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ভিটামিন এ, বি, বি৬ এর মতো উপাদান মেথিতে প্রচুর পরিমাণে পাওয়া যায়। NCBI জার্নাল অনুসারে, গবেষণায় দেখা গেছে যে মেথি পাতায় উপস্থিত ঔষধি গুণ ধমনীতে খারাপ কোলেস্টেরল জমতে দেয় না। 

মেথি পাতা নিয়মিত খেলে অনেক দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমানো যায়। প্রথমত, এটি ধমনীতে খারাপ কোলেস্টেরল জমতে বাধা দেয়। খারাপ কোলেস্টেরল ধমনীতে জমতে শুরু করলে হার্ট অ্যাটাক বা কার্ডিয়াক অ্যারেস্টের ঝুঁকি বেড়ে যায়। অন্যদিকে, মেথি পাতা রক্তে শর্করার পরিমাণ কমানোর একটি অব্যর্থ ওষুধ। শুধু তাই নয়, জয়েন্টের ব্যথা থেকেও মুক্তি দিতে পারে মেথি পাতা।

জার্নাল অফ ডায়াবেটিস অ্যান্ড মেটাবলিক ডিসঅর্ডার অনুসারে, গবেষণায় প্রমাণিত হয়েছে যে মেথি টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি অনেকাংশে কমায়। গবেষণায় দেখা গেছে, যারা মেথি খান তাদের মধ্যে ফাস্টিং প্লাজমা গ্লুকোজ (পিপিজি) এবং পোস্টপ্র্যান্ডিয়াল প্লাজমা গ্লুকোজ (পিপিপিজি) কমে গেছে। 

গবেষণায় বলা হয়েছে, মেথি পাতায় প্রদাহ বিরোধী গুণ রয়েছে যার কারণে এটি খুব দ্রুত ফোলাভাব কমাতে সাহায্য করে। এজন্য মেথি পাতা খেলে জয়েন্টের ব্যথা কমে যায়। বাতের ব্যথা থেকেও মুক্তি দেয় এই পাতা।

মেথি পাতায় প্রচুর পরিমাণে ফাইবার থাকে। যাদের ওজন বেশি তারা যদি বেশি পরিমাণে মেথি পাতা খান, তাহলে খুব সহজেই স্থূলতা নিয়ন্ত্রণ করা যায়।

শীতকালে প্রচুর পরিমাণে মেথি পাতা পাওয়া যায়। প্রতিদিন সকালে মেথি পাতার রস খাওয়া শরীরের জন্য উপকারী৷ এছাড়াও মেথির রুটি এবং শাক খেতে পারেন।