০৩ মে ২০২৪, শুক্রবার, ০৬:১০:১৬ অপরাহ্ন


হাঁচি বন্ধ করতে সাবধান! ফেটে যেতে পারে শ্বাসনালী
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৪-১২-২০২৩
হাঁচি বন্ধ করতে সাবধান! ফেটে যেতে পারে শ্বাসনালী ফাইল ফটো


হাঁচি বন্ধ করা অসম্ভব নয় তবে এটি অত্যন্ত বিপজ্জনক। এটি একটি স্টান্টের চেয়ে কম নয় যার ফলে প্রাণহানিও হতে পারে। সম্প্রতি প্রকাশিত একটি প্রতিবেদনে এমনই একটি ঘটনার কথা বলা হয়েছে যে কীভাবে একজন ব্যক্তি হাঁচি বন্ধ করতে এমন করলেন যে তার শ্বাস নল ফেটে গেল।

দুই মিলিমিটার লম্বা একটা গর্ত ছিল। চিকিত্‍সকরা জানিয়েছেন, এটি এই ধরণের প্রথম পরিচিত ঘটনা। এতে তার জীবন ব্যয় হতে পারে। এত বড় দুর্ঘটনার পরও তার শ্বাসকষ্টে কোনও সমস্যা হচ্ছে না দেখে চিকিত্‍সকরা অবাক হয়ে যান। তিনি আরামে কথা বলতে পারতেন এবং খাবার গিলতে তার কোনও সমস্যা ছিল না। তবে তার ঘাড় দুপাশ ফুলে গেছে এবং গলার স্বর ছিল কর্কশ।

ঘটনাটি ঘটে যখন লোকটি গাড়ি চালানোর সময় হঠাত্‍ হাঁচি দেওয়ার তাগিদ অনুভব করে। থামাতে নাকের নিচে আঙুল দিয়ে মুখ বন্ধ করে দেন। এ কারণে হাঁচির কারণে তার মুখের ভেতরে প্রচণ্ড চাপ পড়ে। প্রতিবেদন অনুসারে, এই অদ্ভুত হাঁচি নিয়ন্ত্রণ কৌশলটি তার শরীরে ঠিক বিপরীত প্রভাব ফেলেছিল। হাঁচি বন্ধ করার কারণে তার বাতাসের পাইপে দুই মিলিমিটারের একটি ছোট গর্ত তৈরি হয়। হাঁচি বন্ধ করার ক্ষেত্রে এটির এত শক্তিশালী প্রভাব ছিল যে হাঁচি স্বাভাবিকের চেয়ে ২০ গুণ বেশি শক্তিশালী ছিল।

২০১৮ সালে ব্রিটেনে ঘটে যাওয়া এই বিরল ঘটনাটি সম্প্রতি BMJ কেস রিপোর্টে প্রকাশিত হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, হাঁচি আটকে রাখার কারণে ৩৪ বছর বয়সী ওই ব্যক্তির মুখের ভেতরের চাপ এত বেশি ছিল যে তার শ্বাসনালী ফেটে যায়। শ্বাসনালীতে একটি ০.০৮ ইঞ্চি গর্ত ছিল। তাছাড়া লোকটা যন্ত্রণায় কাতরাচ্ছিল। তার গলার দুই পাশে ফুলে গেছে। চিকিত্‍সকরা তাকে পরীক্ষা করেন এবং হালকা কর্কশ শব্দ শুনতে পান। তবে ওই ব্যক্তির শ্বাস-প্রশ্বাসে, কথা বলতে বা গিলতে কোনও সমস্যা হচ্ছিল না।

এক্স-রে থেকে জানা গেছে যে লোকটির এমন একটি রোগ ছিল যা প্রায়শই ধুলোর সংস্পর্শে এলে হাঁচি আরও খারাপ হয়। ক্রমাগত হাঁচি বন্ধ করতে তিনি এটি করেছিলেন। তার অস্ত্রোপচারের প্রয়োজন নেই বলে জানিয়েছেন চিকিত্‍সকরা। তবে তাকে দুই দিন হাসপাতালে পর্যবেক্ষণে রাখা হয়েছে। ডিসচার্জের সময়, ডাক্তাররা তাকে ব্যথানাশক এবং উচ্চ জ্বরের ওষুধ লিখেছিলেন। কয়েকদিন কোনও শারীরিক কাজ না করার পরামর্শ দেন। পাঁচ সপ্তাহ পরে একটি সিটি স্ক্যানে দেখা গেছে যে ক্ষতটি পুরোপুরি সেরে গেছে।

চিকিত্‍সকরা বলছেন, এই মামলাটিকে অন্যদের জন্য সতর্কতা হিসেবে দেখা উচিত্‍। বিএমজে কেস রিপোর্টস জার্নাল লিখেছে, "প্রত্যেককে মুখ বন্ধ রাখার সময় নাক চিমটি দিয়ে হাঁচি বন্ধ না করার পরামর্শ দেওয়া উচিত্‍ কারণ এটি শ্বাসনালীতে (শ্বাসের টিউব) ছিদ্র সৃষ্টি করতে পারে এবং গুরুতর ক্ষেত্রে মৃত্যু পর্যন্ত হতে পারে।"

চিকিত্‍সকরা জানিয়েছেন, একজনের শ্বাসনালীতে আঘাত অত্যন্ত বিরল তবে অসম্ভব নয়। তবে, এটি তার ধরণের প্রথম পরিচিত ঘটনা। সাধারণত শরীরে আঘাত বা অস্ত্রোপচারের সময় অসাবধানতার কারণে এটি ঘটে। চিকিত্‍সকরা বলছেন যে সাধারণত এই ধরনের আঘাত মেরামত করার জন্য অস্ত্রোপচারের প্রয়োজন হয়, যা ছেঁড়া জায়গায় সেলাই দিয়ে নিরাময় করা হয়, তবে সেই ব্যক্তির অস্ত্রোপচারের প্রয়োজন ছিল না।