০৪ মে ২০২৪, শনিবার, ১০:২৮:০৬ পূর্বাহ্ন


সিংড়ায় সরকারী খাল দখলমুক্ত করে ২ কোটি টাকার মাছ অবমুক্ত
সৌরভ সোহরাব, সিংড়া (নাটোর) প্রতিনিধিঃ
  • আপডেট করা হয়েছে : ১৩-০১-২০২৪
সিংড়ায় সরকারী খাল দখলমুক্ত করে ২ কোটি টাকার মাছ অবমুক্ত


মৎস্য ভান্ডার নামে খ্যাত চলনবিল অধ্যুষিত নাটোরের সিংড়ায় সরকারী খাল দখল করে মাছ শিকার ও খালের উপর বাঁধ দিয়ে বর্ষার মাছ আটকিয়ে পানি প্রবাহ বন্ধ সহ মৎস্য সম্পদ দখল করা প্রভাবশালীদের বিরুদ্ধে গত ৪ দিন ধরে অভিযান অব্যাহত রেখেছে উপজেলা প্রশাসন।

 শনিবার (১৩ জানুয়ারী) দুপুর পর্যন্ত উপজেলার চামারী ইউনিয়নের  আনন্দনগর, ইটালী ইউনিয়নের  তিশিখালী, চৌগ্রাম ইউনিয়নের  হুলহুলিয়া, জয়নগর, সারদানগর, আত্রাই মরা নদী ও ত্রিমোহনী এলাকার প্রায় ১০০ কিলোমিটার খাল দখলমুক্ত করা হয়েছে। একইসাথে অবমুক্ত করা হয়েছে বাঁধ দিয়ে আটকিয়ে রাখা প্রায় ২ কোটি টাকার মাছ। এছাড়া গত ৪ দিনের অভিযানে  অর্থদন্ড সহ ৩টি শ্যালোমেশিন জব্দ করা হয়েছে। 

প্রশাসনের হস্তক্ষেপে প্রভাবশালীদের কাছ থেকে খাল দখলমুক্ত হওয়ায় খুশি হয়েছেন স্থানীয় মৎস্যজীবিরা। উপজেলার আনন্দ নগর গ্রামের মৎস্যজীবি হারুন আলী ও ডাহিয়া গ্রামের মৎস্যজীবি নেতা স্থানীয় ইউপি সদস্য মোঃ রুবেল হোসেন  জানান, বিলের পানি নেমে গেছে অনেক আগেই। আমরা এখন বিলের নীচু খালে  মাছ ধরতে পারি না। যেখানে যাই সেখানেই দেখি কেউ না কেউ জমির সামনের কথা বলে দখল করে রেখেছে। আবার কেউ বলে লিজ নিয়েছি। খাল দখলমুক্ত করায় আমরা খুশি। 

চলমান খাল দখলমুক্ত করতে পৃথক ভাবে অভিযানে নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা খাতুন ও  সহকারী কমিশনার (ভূমি) আল ইমরান। এসব অভিযানে  উপস্থিত ছিলেন জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা শাহাদত হোসেন, বিএডিসি সিংড়া জোনের সহকারী প্রকৌশলী মানিক রতন, চলনবিল জীববৈচিত্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম প্রমূখ।

সূত্রে জানা গেছে,পাবনা-নাটোর-সিরাজগঞ্জ জেলায় ভূ-উপরিস্থ পানির মাধ্যমে সেচ উন্নয়ন প্রকল্পের আওতায় গত তিন অর্থ বছরে ১৭ কোটি টাকা ব্যয়ে পুনঃখনন সিংড়ার চলনবিলের ১৫৪ কিলোমিটার খালের অধিকাংশ বেদখল হয়ে যায়। স্থানীয় জনপ্রতিনিধি ও আ’লীগ নেতাকর্মীদের বিরুদ্ধে খাল কেনা বেঁচার অভিযোগ উঠে।

উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা খাতুন বলেন, মৎস্য ও শস্য ভান্ডার নামে খ্যাত চলনবিলের কৃষি ও মৎস্য সম্পদ রক্ষায় আমাদের অভিযান অব্যাহত থাকবে।