০৩ মে ২০২৪, শুক্রবার, ০৭:৫৯:১০ পূর্বাহ্ন


আবারো আইসিটি উপদেষ্টা হলেন সজীব ওয়াজেদ জয়
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২১-০১-২০২৪
আবারো আইসিটি উপদেষ্টা হলেন সজীব ওয়াজেদ জয় আবারো আইসিটি উপদেষ্টা হলেন সজীব ওয়াজেদ জয়


সজীব আহমেদ ওয়াজেদকে (জয়) আবারও প্রধানমন্ত্রীর অবৈতনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ছয় জন উপদেষ্টাকে নিজ নিজ দায়িত্ব বণ্টণ করা হয়েছে।

রোববার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী রুলস অব বিজনেস, ১৯৯৬-এর রুল ৩বি(২) অনুযায়ী উপদেষ্টাগণকে দায়িত্ব প্রদান করেছেন। ড. মসিউর রহমানকে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা, ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরীকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা, ড. গওহর রিজভীকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা, সালমান ফজলুর (এফ) রহমানকে বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টার দায়িত্ব দেওয়া হয়।

ড. কামাল আবদুল নাসের চৌধুরীকে শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা এবং মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিককে নিরাপত্তা উপদেষ্টার দায়িত্ব দিয়েছেন। গত ১১ জানুয়ারি ড. মসিউর রহমান, ড. গওহর রিজভী, তৌফিক-ই-এলাহী চৌধুরী, সালমান ফজলুর (এফ) রহমান, ড. কামাল আব্দুল নাসের চৌধুরী এবং মেজর জেনারেল (অব:) তারিক আহমেদ সিদ্দিককে উপদেষ্টা নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। উপদেষ্টা পদে অধিষ্ঠিত থাকাকালীন তাঁরা মন্ত্রীর পদমর্যাদা, বেতন-ভাতাদি ও আনুষঙ্গিক সুযোগ-সুবিধা প্রাপ্য হবেন বলেও এতে জানানো হয়। তবে ১৮ জানুয়ারি আরেক প্রজ্ঞাপনে সালমান ফজলুর (এফ) রহমানকে অবৈতনিক উপদেষ্টা করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব আহমেদ ওয়াজেদ জয়কে তার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা (অবৈতনিক) হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মো. আহসান কিবরিয়া সিদ্দিকি স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। এর আগের সরকারেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা ছিলেন তিনি। এর আগে গত ২৯ নভেম্বর এই পদ থেকে পদত্যাগ করেন তিনি। ওইদিন প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস রানা তার পদত্যাগের তথ্য নিশ্চিত করেন। গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় অর্জন করে সরকার গঠন করে আওয়ামী লীগ। গত ১১ জানুয়ারি সন্ধ্যায় বঙ্গভবনে টানা চতুর্থবার ও সবমিলিয়ে পঞ্চমবার দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। পঞ্চম মেয়াদে রাষ্ট্র পরিচালনায় এবার শেখ হাসিনার সঙ্গী হন ২৫ জন মন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রী।