০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ১০:৫৯:৩৮ অপরাহ্ন


বিশ্বকাপের ফাইনালে ফের ভারত-অস্ট্রেলিয়া লড়াই
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৯-০২-২০২৪
বিশ্বকাপের ফাইনালে ফের ভারত-অস্ট্রেলিয়া লড়াই ছবি: সংগৃহীত


ওয়ান ডে বিশ্বকাপে ফের ভারত বনাম অস্ট্রেলিয়া ম্যাচ। রোহিত শর্মাদের স্বপ্নভঙ্গের ঠিক আড়াই মাস পরে।

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের ফাইনালে আগেই পৌঁছে গিয়েছে ভারত। বৃহস্পতিবার রুদ্ধশ্বাস সেমিফাইনালে পাকিস্তানকে ১ উইকেটে হারিয়ে ফাইনালে পৌঁছে গেল অস্ট্রেলিয়াও।

রবিবার ভারত-অস্ট্রেলিয়া ট্রফি যুদ্ধ। দাদারা পারেননি। ফেভারিট হিসাবে নেমেও আমদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে হেরে গিয়েছিলেন। ভাইরা কি পারবেন সেই যন্ত্রণামুক্তি ঘটাতে? দেশকে রেকর্ড পঞ্চমবারের জন্য অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে চ্যাম্পিয়ন করতে?

বেনোনিতে বৃহস্পতিবারের দ্বিতীয় সেমিফাইনালে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল অস্ট্রেলিয়া। অজিদের আঁটসাঁট বোলিংয়ের সামনে শুরু থেকেই নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে পাকিস্তান। একটা সময় ৭৯ রানে ৫ উইকেট পড়ে গিয়েছিল পাকিস্তানের। মনে করা হয়েছিল, দেড়শো পেরলে হয় পাক ইনিংস।

ষষ্ঠ উইকেটে ৫৪ রান যোগ করে পাল্টা লড়াই শুরু করেন আজান আওয়িস ও আরাফত মিনহাস। আজান ৫২ রান করেন। ৫২ রান করে আউট হন মিনহাসও। নির্ধারিত ওভারের ৭ বল বাকি থাকতে, ৪৮.৫ ওভারে মাত্র ১৭৯ রানে অল আউট হয়ে যায় পাকিস্তান। অস্ট্রেলিয়ার বোলারদের মধ্যে সেরা টম স্ট্র্যাকার। ডানহাতি মিডিয়াম পেসার একাই কার্যত ছারখার করে দেন পাক ইনিংস। ৯.৫ ওভারে মাত্র ২৬ রানে ৬ উইকেট নেন স্ট্র্যাকার। একটি করে উইকেট নিয়েছেন মাহলি বার্ডম্যান, ক্যালাম ভিডলার, ব়্যাফ ম্যাকমিলান ও টম ক্যাম্পবেল।

জবাবে ব্যাট করতে নেমে ৫ বল বাকি থাকতে ৯ উইকেট হারিয়ে লক্ষ্যপূরণ করে অস্ট্রেলিয়া। একটা সময় ৫৯ রানে ৪ উইকেট হারিয়ে বসেছিল অস্ট্রেলিয়াও। তবে উইকেটের একটা প্রান্ত আঁকড়ে ধরে ওপেনার হ্যারি ডিক্সন ৫০ রান করেন। ছ'নম্বরে নেমে ৪৯ রান করেন অলিভার পিক। ব়্যাফ ম্যাকমিলান ১৯ রানে অপরাজিত ছিলেন।