০৩ মে ২০২৪, শুক্রবার, ১০:৪৪:০২ পূর্বাহ্ন


আমলকি-অ্যালোভেরা জুসের স্বাস্থ্য উপকারিতা
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৫-০২-২০২৪
আমলকি-অ্যালোভেরা জুসের স্বাস্থ্য উপকারিতা ফাইল ফটো


আমরা সবাই জানি যে আমলকি এবং অ্যালোভেরা উভয়ই স্বাস্থ্যের জন্য খুব উপকারী। উভয় আয়ুর্বেদিক ভেষজের ব্যবহার ত্বক ও চুলের স্বাস্থ্য থেকে সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী বলে মনে করা হয়। কিছু লোক এগুলি ত্বক এবং চুলে ব্যবহার করেষ, আবার কেউ সেগুলি খান।অনেকে এগুলো জুসের আকারেও পান করেন। সাধারণত লোকেরা আমলকি এবং অ্যালোভেরার জুস আলাদাভাবে পান করেন।

কিন্তু আপনি কি কখনও উভয় জুস মিশিয়ে পান করেছেন? আমলকি-অ্যালোভেরার জুস মিশ্রিত করে পান করলে প্রচুর স্বাস্থ্য উপকার পাওয়া যায়। কারণ আমলকি এবং অ্যালোভেরা উভয়ই অনেক ঔষধি গুণে সমৃদ্ধ। এগুলিতে অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য রয়েছে। সেই সঙ্গে এই জুস নিয়মিত পান করলে শরীরে প্রয়োজনীয় পুষ্টিও যোগায়। এতে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন এ,সি,ই, বিটা ক্যারোটিন, ফলিক অ্যাসিড ইত্যাদি সহ অনেক প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ রয়েছে।প্রতিদিন আমলকি-অ্যালোভেরার জুস পান করলে তা অনেক গুরুতর রোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।আজ আমরা আমলকি-অ্যালোভেরার জুস পানের উপকারিতা জানাচ্ছি।

শরীরের ত্রিদোষ (বাত, পিত্ত এবং কফ) ভারসাম্য রাখে।

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়,যার ফলে সর্দি, কাশি,জ্বর,ভাইরাল ফ্লু এবং সংক্রমণ ইত্যাদির শিকার হওয়া থেকে রক্ষা করে।

পেট সংক্রান্ত সমস্যা প্রতিরোধ করে এবং হজমশক্তির উন্নতি ঘটায়।

শরীরের তাপ নিয়ন্ত্রণে সাহায্য করে এবং অভ্যন্তরীণ শীতলতা প্রদান করে।

অন্ত্রের আলসারের সমস্যা চলে যায়।

হৃদরোগ,উচ্চ কোলেস্টেরল,রক্তচাপ এবং সুগারের মতো অবস্থা প্রতিরোধে সাহায্য করে।

শরীরে পুষ্টির কোনও ঘাটতি থাকে না।

ত্বক সংক্রান্ত সমস্যা দূর হয় এবং প্রাকৃতিকভাবে উজ্জ্বল ত্বক পাওয়া যায়।

চুল স্বাভাবিকভাবেই শক্ত,লম্বা,ঘন,কালো ও চকচকে হয়ে ওঠে।

ওজন নিয়ন্ত্রণে এটি খুবই সহায়ক।

আমলকি-অ্যালোভেরার জুস পান করার সঠিক উপায় - আপনি প্রতিদিন ২০-৩০ মিলি আমলকি-অ্যালোভেরার রস পান করতে পারেন।কখনও কখনও কিছু লোকের পক্ষে এটি সরাসরি পান করা কঠিন হতে পারে।তাই এই আমলকি-অ্যালোভেরার জুস অন্য কিছুর সাথে মিশিয়ে পান করার পরামর্শ দেওয়া হয়।নিচে উল্লেখিত পদ্ধতির সাহায্যে এই জুস পান করতে পারেন।

জলে মিশিয়ে পান করুন - ১\২ কাপ জল এবং ১ চামচ মধুর রসে মিশিয়ে পান করতে পারেন।

আদার রস যোগ করুন - জলের সাথে,আপনি চিনি বা মধু এবং আদার রসও মেশাতে পারেন।

অন্যান্য জুসের সাথে মিশিয়ে পান করুন - আপনি সহজেই আমলকি-অ্যালোভেরার জুস অন্য যেকোনও জুসের সঙ্গে মিশিয়ে কোনও অস্বস্তি ছাড়াই পান করতে পারেন।

পিপলি মিশিয়ে পান করুন - রসে মধু এবং পিপলি যোগ করলে শুধু রসের স্বাদই বাড়বে না বরং স্বাস্থ্য উপকারিতাও বাড়বে।

চিনি মিশিয়ে পান করুন - চিনির মিছরির পাশাপাশি লেবুর রসও পান করা যেতে পারে আমলা অ্যালোভেরার রসে।

আপনি যদি আমলকি এবং অ্যালোভেরার রসের স্বাস্থ্য উপকারিতা নিতে চান তবে আপনি এই উপায়ে এটি পান করতে পারেন।কিন্তু আপনার খাদ্যতালিকায় এই জুস অন্তর্ভুক্ত করার আগে একবার আয়ুর্বেদিক চিকিত্‍সকের পরামর্শ নিন।