০৩ মে ২০২৪, শুক্রবার, ০৪:৪৯:১৬ অপরাহ্ন


লাউ খান, সুস্থ থাকুন
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৫-০২-২০২৪
লাউ খান, সুস্থ থাকুন ফাইল ফটো


আপনি যদি উচ্চ রক্তচাপ,কোলেস্টেরল,ওজন এবং স্ট্রেসের মতো অনেক সমস্যার সাথে লড়াই করে থাকেন এবং এই সব কাটিয়ে ওঠার জন্য একটি কার্যকর সমাধান খুঁজছেন, তাহলে আপনার খাদ্যতালিকায় লাউ অন্তর্ভুক্ত করুন। এটি খেলে বা এর জুস পান করলে একই সঙ্গে স্বাস্থ্য সংক্রান্ত অনেক সমস্যার সমাধান হয়।

আপনার খাদ্যতালিকায় সবুজ শাক-সবজি অন্তর্ভুক্ত করার মাধ্যমে,শরীরের জন্য অনেক প্রয়োজনীয় পুষ্টি একই সাথে সরবরাহ করা যেতে পারে।পালং শাক,মেথি,বথুয়া,সরিষার শাক,ক্যাপসিকাম,কাঁচা লংকার মতো অনেকগুলি বিকল্প রয়েছে যার সাহায্যে আপনি সুস্থ থাকতে পারেন।এমনই আর একটি সবজি হল লাউ,যার নাম শুনলেই শুধু শিশুদের নয়, এমনকি বড়দেরও নাক ও ভ্রু কুঁচকে যেতে শুরু করে।তবে এর সবজি হোক বা জুস,অনেক উপকারে ভরপুর।আজকে আমরা এই গুণাবলী সম্পর্কে জানাতে যাচ্ছি।

আপনি যদি ওজন কমানোর সহজ উপায় খুঁজছেন,তাহলে কয়েক সপ্তাহ একটানা লাউয়ের জুস পান করা শুরু করুন। আয়রন,ভিটামিন এবং পটাশিয়াম সমৃদ্ধ লাউ দ্রুত ওজন কমাতে সাহায্য করে।

শরীর থেকে খারাপ কোলেস্টেরল কমিয়ে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রেখে আপনি হৃদরোগের ঝুঁকি অনেকাংশে কমাতে পারেন।ওষুধ ছাড়া এগুলো নিয়ন্ত্রণে লাউয়ের জুস পান করলে উপকার পাওয়া যাবে।

আপনি যদি অনিদ্রার সমস্যায় ভুগছেন,তাহলে কয়েকদিন লাউয়ের রস পান করার চেষ্টা করুন।এটি ঘুমের মান উন্নত করে।

আপনি যদি অল্প বয়সে পাকা চুলের সমস্যায় ভুগছেন,কিন্তু কালার ব্যবহার করতে না চান,তাহলে আপনার ডায়েটে লাউয়ের জুস অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন।এতে শুধু পাকা চুলের সমস্যাই দূর হবে না অন্য অনেক সমস্যা থেকেও মুক্তি মিলবে।

লাউ একটি সহজপাচ্য সবজি।ফাইবার সমৃদ্ধ লাউ খেলে অ্যাসিডিটির সমস্যা হয় না।

লাউ খেলে বা এর রস পান করলে শরীরে উপস্থিত টক্সিনও দূর হয়।

লাউ মানসিক চাপ দূর করতেও সহায়ক।